শিল্পকলায় চার মাসব্যাপী চলচ্চিত্র নির্মাণ কর্মশালা

আগামী ৯ মার্চ থেকে শিল্পকলায় অনুষ্ঠিত হতে যাচ্ছে চার মাসব্যাপী কর্মশালা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2019, 01:42 PM
Updated : 17 Feb 2019, 01:47 PM

বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির উদ্যোগে শুরু হচ্ছে চার মাসব্যাপি ‘চলচ্চিত্র নির্মাণ কর্মশালা'।

কর্মশালাটিতে প্রশিক্ষণ প্রদাণ করবেন দেশসেরা নির্মাতারা ও চলচ্চিত্রসংশ্লিষ্ট কলাকুশলীরা।

তারা হলেন- চলচ্চিত্রকার হায়দার রিজভী, চলচ্চিত্রকার সৈয়দ সালাহউদ্দিন জাকী, চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, চিত্রগ্রাহক মাকসুদুল বারী, চলচ্চিত্র সমালোচক মাহমুদুল হোসেন, সম্পাদক সাজ্জাদ জহির, চলচ্চিত্রগ্রাহক পঙ্কজ পালিত,  শব্দ-প্রকৌশলী রতন পাল, শিল্পনির্দেশক উত্তম গুহ, অধ্যাপক ফাহমিদুল হক, নির্মাতা সামির আহমেদ, শিল্পী সব্যসাচী হাজরা, নির্মাতা রাজীবুল হোসেন, শব্দগ্রাহক নাহিদ মাসুদ, আলোকচিত্রশিল্পী তানভীর মুরাদ তপু, নির্মাতা প্রসূন রহমান।

কর্মশালা পরিচালনা করবেন চলচ্চিত্র নির্মাতা ও সংগঠক বেলায়াত হোসেন মামুন। এ প্রসঙ্গে তিনি বলেন, “চলচ্চিত্র নির্মাণে আগ্রহী তরুণ চলচ্চিত্রপ্রেমীদের স্বাধীনধারার চলচ্চিত্র নির্মাণ আন্দোলনের পাঠদান ও হাতে-কলমে প্রশিক্ষণ প্রদানই এই কর্মশালার প্রধান উদ্দেশ্য।”

তিনি জানান, চার মাস মেয়াদী এই কর্মশালা তিনটি পর্যায়ে বিভক্ত থাকছে।

প্রথম পর্যায়টি চলচ্চিত্র অনুধাবন পর্ব।  এ পর্বে বিশ্বচলচ্চিত্রের ইতিহাস, চলচ্চিত্রের ভাষা, চলচ্চিত্রের নন্দনতত্ত্ব, চলচ্চিত্রের সাথে অন্যান্য শিল্পমাধ্যমের সম্পর্ক, আলোকচিত্র, চিত্রনাট্য, শিল্পনির্দেশনা, চিত্রগ্রহণ, শব্দ ও সংগীত, সম্পাদনা, চলচ্চিত্র ব্যবস্থাপনাসহ অন্যান্য বিষয়ের তত্ত্বীয় ধারণা প্রদান করা হবে।

দ্বিতীয় পর্যায়ে হাতে-কলমে চলচ্চিত্র নির্মাণ প্রশিক্ষণ প্রদানের সুযোগ রাখছেন আয়োজক কর্তৃপক্ষ।  এ পর্বে চিত্রনাট্য লেখা, অভিনয় প্রশিক্ষণ, শিল্পনির্দেশনার খুঁটিনাটি, চিত্রগ্রহণের যাবতীয় বিষয়, আলোর ব্যবহার, শব্দ ও সংগীতের ব্যবহার, সম্পাদনার কৌশলসমূহ, চলচ্চিত্র ব্যবস্থাপনাসহ চলচ্চিত্র নির্মাণ-সংশ্লিষ্ট সকল বিষয়েও হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হবে। এ ছাড়াও প্রত্যেক শিক্ষার্থী একাধিক প্রস্তুতিমূলক চলচ্চিত্র নির্মাণ করার সুযোগ পাবেন।

কর্মশালার তৃতীয় পর্যায়-চূড়ান্ত চলচ্চিত্র নির্মাণপর্ব। এ পর্বে শিক্ষার্থীদের লেখা চিত্রনাট্য হতে নির্বাচিত চিত্রনাট্য অবলম্বনে শিক্ষার্থীরাই চলচ্চিত্র নির্মাণ করবেন।

কর্মশালা সমন্বয় করছেন চলচ্চিত্র নির্মাতা অদ্রি হৃদয়েশ ও চলচ্চিত্র সংসদকর্মী হুমায়ন রতন আবির।

প্রতি সপ্তাহের শুক্রবার বিকাল ৪টা থেকে রাত ৮টা এবং শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত কর্মশালার ক্লাস অনুষ্ঠিত হবে।

কর্মশালায় নিবন্ধনের শেষ তারিখ ধার্য করা হয়েছে ৫ মার্চ। এতে অংশ নিতে নিবন্ধনের জন্য যোগাযোগ করতে হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি যোগ করতে হবে জাতীয় নাট্যশালা ভবনের ৭০১ নাম্বার কক্ষে।