শেষ হলো ‘আমার ভাষার চলচ্চিত্র উৎসব ১৪২৫’

শেষ হলো ১৮তম ‘আমার ভাষার চলচ্চিত্র উৎসব ১৪২৫’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2019, 08:12 AM
Updated : 16 Feb 2019, 08:12 AM

শেষ হলো ছয়দিন ব্যাপী ‘আমার ভাষার চলচ্চিত্র উৎসব ১৪২৫’। এবারের উৎসবে সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে নূর ইসলাম মিঠু পরিচালিত ‘কমলা রকেট’।

১৫ই ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইন্সটিটিউট এর মিলনায়তনে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘খুঁটি’ প্রদর্শনের মাধ্যমে পর্দা নামে এ উৎসবের। এবারের আসরে ১৬টি পূর্ণদৈর্ঘ্য ও ৪টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়। প্রদান করা হয় ‘হীরালাল সেন পদক’। উৎসবে ‘হীরালাল সেন পদক’ পায় ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘কমলা রকেট’।

ছবিটি শ্রীলঙ্কা, ভারতসহ বিভিন্ন দেশের চলচ্চিত্র উৎসবে প্রদর্শীত হয়ে একাধিক আন্তর্জাতিক পুরস্কার অর্জন করলেও এই প্রথম দেশীয় কোনো পুরস্কারে ভূষিত হলো।

উৎসবের তৃতীয়দিন পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. নাসরীন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অধ্যাপক সৌমিত্র শেখর এবং বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিবর্গ।

এবারের উৎসব প্রসঙ্গে হাসান মাহমুদ বলেন, “চলচ্চিত্র জীবনের কথা বলে, চলচ্চিত্র মানুষের কথা বলে। চলচ্চিত্রের মাধ্যমে সমাজের অসঙ্গতি তুলে ধরা সম্ভব। সমাজকে বার্তা দেয়া সম্ভব। রাষ্ট্র ও গঠনে চলচ্চিত্র অবদান রাখতে পারে। তরুণের এ উদ্যোগকে আমি স্বাগত জানাই। ভবিষ্যতে এ আয়োজন আরো বড় পরিসর পাক সেই কামনা করি।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. নাসরীন আহমেদ জানান, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এতো বড় আয়োজনের অংশ হতে পেরে আমি আনন্দিত। শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি এ ধরনের সৃজনশীল কার্যক্রমে অংশগ্রহণ করবে এটাই আমাদের প্রত্যাশা।”

শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার প্রাপ্তির প্রতিক্রিয়ায় নির্মাতা মিঠু বলেন, “‘কমলা রকেট’ এর সকল প্রাপ্তিতে আমি উচ্ছ্বসিত। এসবকিছুর কৃতিত্ব ইমপ্রেস টেলিফিল্ম লি.। কারণ, আমার মতো নতুন নির্মাতার উপর তারা ভরসা রেখেছেন।”

এ উৎসবে পুরস্কারের জন্য প্রতিযোগিতায় ছিলো সনাতন গল্প, দেবী, মাটির প্রজার দেশে-সহ মোট ছয়টি ছবি। ২০১৭ সাল থেকে পূর্ববর্তী বছরের শ্রেষ্ঠ বাংলাদেশি চলচ্চিত্রকে ‘হীরালাল সেনপদক’ প্রদান করা হচ্ছে এ উৎসবে।