আবারও একক নাটকে জ্যোতি সিনহা

মণিপুরি থিয়েটার প্রযোজিত ‘কহে বীরাঙ্গনা’র পর এবার ফরাসী দূতাবাসের ‘হ্যাপি ডেইজ’ নাটকে একক অভিনয় করছেন জ্যোতি সিনহা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2019, 12:15 PM
Updated : 28 Jan 2019, 12:15 PM

বৃহস্পতিবার জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটির কারিগরি প্রদর্শনী ও শুক্রবার সন্ধ্যা ৭টায় একই হলে দর্শনীর বিনিময়ে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে।

১ ঘন্টা ব্যাপ্তির এই নাটকের মঞ্চ, আলো, সংগীত পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। ফরাসী দূতাবাসের প্রযোজনায় এ নাটকে সহযোগিতা করছে  অঁলিয়স ফ্রসেজ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

অ্যাবসার্ড নাটকের জন্য বিখ্যাত, ‘ওয়েটিং ফর গডো’ খ্যাত নোবেল বিজয়ী নাট্যকার স্যামুয়েল বেকেটের লেখা আলোচিত নাটক 'হ্যাপি ডেজ'। নাটকটি বাংলায় অনুবাদ করেছেন কবীর চৌধুরী ও শাহীন কবীর। নাটকটির অভিযোজন ও সম্পাদনা করেছেন শুভাশিস সিনহা ও জ্যোতি সিনহা।

‘হ্যাপি ডেইজ’ নাটকে উইনি নামের এক নারীর নিঃসঙ্গ কিন্তু স্বপ্নময় জীবনের দৈনন্দিন সব ছেলেখেলার মতো ক্রিয়াকলাপের মধ্য দিয়ে মানুষের এক অভিনব মানসপটকে আঁকা হয়েছে। পুরো নাটকে উইনি তার স্বামী উইলির সাথে অনর্গল কথা বলে যায়, প্রলাপের মতো। নস্টালজিয়া, অভিযোগ, আকাঙ্ক্ষা কিন্তু সবকিছু ছাপিয়ে তার শরীর-মনের তীব্র প্রেমাকুতি।

মূল টেক্সটে দু'একটি সংলাপের মধ্য দিয়ে অথর্ব, অক্ষম পুরুষ-চরিত্র উইলি উপস্থিত থাকলেও এ প্রযোজনায় তাকে অনুপস্থিত রাখা হয়েছে। কিন্তু স্ত্রী উইনির ঘন্টাব্যাপী কথা-ক্রিয়ার মধ্যে সে বর্তমান থাকে। সে জীবিত নাকি মৃত, সে প্রশ্নের মীমাংসাও হয়তো হয় না। কিন্তু উইনি তাকে নিয়ে জীবনের এক আনন্দময় দিনের স্বপ্ন দেখে চলে, তাকে নিজের মতো করে সাজিয়ে চলে, যা কোনোদিনই তার জীবনে আসে না।

নাটকটির মঞ্চ নির্মাণ করেছেন শাহনাজ জাহান, সহযোগী আসফিকুর রহমান। আলোক প্রক্ষেপণে আসলাম অরণ্য, সহযোগী আরিফ সাকিল। সংগীত প্রক্ষেপণে হুমায়ুন আজম রেওয়াজ, সহযোগী শর্মিলা সিনহা ও স্বর্ণালী সিনহা। স্টেজ ম্যানেজার হিসেবে আছেন পারভেজ সরকার।