অঞ্জু ঘোষ ঢাকায়

প্রায় দুই যুগ পর ঢাকার কোনো চলচ্চিত্রে অভিনয় করছেন ‘বেদের মেয়ে জোসনা’ খ্যাত অভিনেত্রী অঞ্জু ঘোষ; ‘মধুর ক্যান্টিন’ নামে চলচ্চিত্রের শুটিংয়ে যোগ দিতে কলকাতা থেকে ঢাকায় পৌঁছেছেন এ অভিনেত্রী।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2019, 02:30 PM
Updated : 21 Jan 2019, 02:33 PM

চলচ্চিত্রটির পরিচালক সাঈদুর রহমান সাঈদ গ্লিটজকে জানিয়েছেন, সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে অঞ্জু ঘোষ রাজধানীর হয়রত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেমেছেন; তার সঙ্গে তিনিও কলকাতা থেকে ফিরেছেন।

নির্মাতা জানিয়েছেন, বিমানব্ন্দর থেকে অঞ্জু ঘোষ তার বাসায় উঠবেন। এখনো তার শুটিংয়ের তারিখ নির্ধারণ করা হয়নি। দিন দুয়েকের মধ্যে তারিখ নির্ধারণ করে শুটিং শুরু করবেন তিনি।

মধুর কান্টিনের প্রতিষ্ঠাতা মধুসূদন দে’র স্ত্রী যোগমায়ার চরিত্রে অভিনয় করবেন অঞ্জ ঘোষ। মধু দা’র চরিত্রে অভিনয় করবেন ওমর সানি। একটি বিশেষ চরিত্রে দেখা যাবে চিত্রনায়িকা মৌসুমীকে। পরিচালনার পাশাপাশি ছবির চিত্রনাট্যও লিখেছেন সাঈদ।

১৯৯৬ সালে মায়ের চিকিৎসা করাতে কলকাতায় গিয়ে আর ঢাকায় ফেরেনি অঞ্জু ঘোষ। প্রায় দুই যুগ পর গত বছরের সেপ্টেম্বরে ঢাকায় ফিরেছিলেন তিনি। এফডিসিতে আয়োজিত এ অনুষ্ঠানে চলচ্চিত্র শিল্পী সমিতি তাকে আজীবন সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করে সম্মানিত করে।

ফরিদপুর জেলায় জন্ম নেওয়া এ অভিনেত্রী ১৯৭২ সালে যাত্রায় অভিনয়ের মাধ্যমে ক্যারিয়ার শুরু করেন। চলচ্চিত্রে আসেন ১৯৮২ সালে, এফ কবির চৌধুরী পরিচালিত ‘সওদাগর’ চলচ্চিত্রের মাধ্যমে।

১৯৮৯ সালে মুক্তি পাওয়া ‘বেদের মেয়ে জোসনা’ তার সবচেয়ে আলোচিত সিনেমাগুলোর একটি। সেই সিনেমায় তার নায়ক ছিলেন ইলিয়াস কাঞ্চন।

দেশ ছাড়ার আগে তিনি বেশ কিছু চলচ্চিত্রে অভিনয় করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে ‘বড় ভালো লোক ছিলো’, ‘আবে হায়াত’, ‘প্রাণ সজনী’, ‘ধন দৌলত’, ‘চন্দন দ্বীপের রাজকন্যা’, ‘রক্তের বন্দি’, ‘আওলাদ’, ‘চন্দনা ডাকু’, ‘মর্যাদা’, ‘নিয়ত’, ‘দায়ী কে’, ‘কুসুমপুরের কদম আলী’, ‘অবরোধ’, ‘শিকার’, ‘রঙ্গিন নবাব সিরাজউদ্দৌলা’, ‘চোর ডাকাত পুলিশ’, ‘শঙ্খমালা’, ‘আদেশ’, ‘আয়না বিবির পালা’, ‘এই নিয়ে সংসার’ ও ‘প্রেম যমুনা’।