ভারতের দুই মঞ্চে নাট্যধারার ‘আয়না বিবির পালা’

ভারতের দুই মঞ্চে প্রদর্শিত হতে যাচ্ছে বাংলাদেশের নাটক ‘আয়না বিবির পালা’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2019, 11:06 AM
Updated : 19 Jan 2019, 11:06 AM

ময়মনসিংহ গীতিকা অবলম্বনে নাট্যদল নাট্যধারার জনপ্রিয় নাটক ‘আয়না বিবির পালা’ মঞ্চস্থ হতে যাচ্ছে ভারতের দু’টি মঞ্চে। রবিউল আলমের নাট্যরূপ ও নির্দেশনায় নাটকটির নির্দেশনা ও কোরিওগ্রাফ করেছেন লিটু সাখাওয়াত।

দলটি জানায়, পশ্চিমবঙ্গের অশোকনগরের হেমাঙ্গ সাংস্কৃতিক সংস্থার রজত জয়ন্তী উপলক্ষে এপার বাংলা-ওপার বাংলা উৎসবে ২১ জানুয়ারি প্রদর্শিত হবে ‘আয়না বিবির পালা’। শুধু তাই নয়, নাট্যধারা প্রযোজিত নতুন পথনাটক ‘টিক টক’-এর উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হবে এ উৎসবে। এ নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন লিটু সাখাওয়াত।

এছাড়াও ‘আয়না বিবির পালা’ নাটকের দ্বিতীয় প্রদর্শনী অনুষ্ঠিত হবে কলকাতার দক্ষিনেশ্বর নাট্যোৎসবে।

নির্দেশক লিটু সাখাওয়াত নাটকটি নিয়ে বলেন, “বাঙালি সংস্কৃতির অন্যতম প্রধান ঐহিত্য পালাগান। খোলা আকাশের নিচে উন্মুক্ত প্রান্তরে পালাকার যা শত বছর ধরে পরিবেশন করে আসছে, তা আমরা প্রসেনিয়ামের ঘেরাটোপে সুনির্দিষ্ট চরিত্রায়নে দর্শকের সামনে তুলে ধরছি।”

নাটকের সংগীত পরিচালনা করেছেন লিটু সাখাওয়াত এবং সব্যসাচী চঞ্চল। পোশাক ও মুখোশ ডিজাইন করেছেন শুচিস্মীতা বোস শাওলী। সেট করেছেন রফিকুল ইসলাম এবং আলোক পরিকল্পনায় আছেন শাকিল আহমেদ।

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন লিটু সাখাওয়াত, দীপান্বিতা, গাজী রহিসুল ইসলাম তমাল, কামাল হোসেন, হাফসা আক্তার, ছন্দারিনা গীতি, মো: রুবেল, সব্যসাচী চঞ্চল, রফিকুল ইসলাম, রুবেল, মেরাজ, রবিন, নাঈম, রাফসান প্রমুখ।