নারী নির্মাতাদের চলচ্চিত্র নিয়ে সাজানো হচ্ছে ‘থ্রু হার আইস’

বাংলাদেশের নারী নির্মাতাদের চলচ্চিত্রগুলো ধারাবাহিকভাবে প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে।

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2019, 02:21 PM
Updated : 18 Jan 2019, 02:21 PM

ইন্টারন্যাশনাল ফিল্ম ইনিশিয়েটিভ বাংলাদেশের (আইএফআইবি) উদ্যোগে ঢাকার ধানমণ্ডিতে গ্যেটে ইনস্টিটিউটে ‘থ্রু হার আইস’ শিরোনামে এই প্রদর্শনী চলবে সারা বছর।  

প্রতি মাসের তৃতীয় রোববার একটি করে চলচ্চিত্র দেখানো হবে। প্রদর্শনী শেষে নির্মাতার উপস্থিতিতে দর্শকের প্রশ্নোত্তর পর্বও থাকছে। এ পর্বটি সঞ্চালনা করবেন নির্মাতা জাকির হোসেন রাজু। এ আয়োজনের প্রথম দিন আগামী ২০ জানুয়ারি প্রদর্শিত হবে রুবাইয়াত হোসেন নির্মিত চলচ্চিত্র ‘আন্ডার কনস্ট্রাকশান’। 

এই প্রদর্শনী নিয়ে আইএফআইবির সভাপতি সামিয়া জামান বলেন, “বিশ্বব্যাপী নারী নির্মাতাদের যে চ্যালেঞ্জের মুখে পড়তে হয় তা স্বীকৃত, তারা সংখ্যায়ও কম। সম্প্রতি বাংলাদেশে দেখা যাচ্ছে নারী নির্মাতাদের নির্মাণে সরব হতে, স্টুডেন্টরাও আসছেন।  আমাদের মনে হয়েছে, তাদের নির্মিত চলচ্চিত্র নিয়ে একটি নিয়মিত প্রদর্শনী আয়োজন করতে পারলে ভালো হয়। ‘থ্রু হার আইস’- এ তাই করা হয়েছে।

“কনসেপ্টের জায়গা থেকে আমরা আইএফআইবির পক্ষ থেকে এটা নিয়ে ভেবেছি, কেননা আমাদের কাজই হচ্ছে তরুণ ফিল্ম মেকারদের নিয়ে। তার মধ্যে যারা মেয়েরা আছেন- ফিকশন কিংবা ডকুমেন্টারি বানাচ্ছেন তাদের উৎসাহ দেয়ার জন্যই এ উদ্যোগ। এতে সহযোগিতা করছে গ্যেটে ইনস্টিটিউট।”

সামিয়া জানান, নারীদের বানানো চলচ্চিত্রের বিশেষ কোনো স্বাতন্ত্র্য তৈরি থাকছে কি না তা অনুসন্ধানও এ আয়োজনের লক্ষ্য। 

তিনি বলেন, “সারা বিশ্বেই ফেমিনিস্ট পয়েন্ট অব ভিউ থেকে ছবি দেখার কথা উঠছে। সাদা মানুষের দেশে একজন কালো মানুষ হলে যে ধরনের প্রেক্ষিত তৈরি হবে, এখানে যেমন, নারী বলে আলাদা করে চিহ্নিত করা হয় বা শক্তির সুষম বণ্টনটাও হয় না, সে প্রেক্ষিতে গল্প বলার ভঙ্গিটা কেমন হচ্ছে, ক্যামেরা অ্যাংগেল, ফোকাস সব কিছুতেই নারীর দেখাটা দেখতে চাইছি আমরা।

“একজন নারী নির্মাতা যখন নির্মাণ করেন, তাকে পুরো পৃথিবীর নারী নির্মাতাদের প্রতিনিধিত্ব করতে হচ্ছে। ” 

এ বিষয়ে গ্যেটে ইনস্টিটিউটের পরিচালক কিরস্টেন হাকেনব্রোক গ্লিটজকে বলেন, “আমরা একটি নিয়মিত প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছি। নারী নির্মাতাদের ছবিগুলো দেখা, তাদের সঙ্গে নিয়মিত আলোচনার একটি পথ উন্মোচিত হবে এ উদ্যোগের মাধ্যমে।

“আমরাও বুঝতে পারব, শুধু প্রদর্শনীই নয়, তার পাশাপাশি কর্মশালা বা সেমিনারের মাধ্যমে কী ধরনের সহযোগিতা আমরা তাদের করতে পারব।”