সিলেটের কিশোরের কণ্ঠে মুগ্ধ কবীর সুমন

সিলেটের এক কিশোরের কণ্ঠে গান শুনে মুগ্ধতার কথা জানালেন কলকাতার সংগীত শিল্পী কবীর সুমন; ফেইসবুক অ্যাকাউন্টে গানটি শেয়ার করে তিনি লিখেছেন, ‘ধন্য এই মানবজীবন।’

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2019, 11:37 AM
Updated : 13 Jan 2019, 07:15 PM

বাউল সম্রাট শাহ আবদুল করিমের জনপ্রিয় গান ‘বন্ধে মায়া লাগাইছে’ পরিবেশন করেন সেই কিশোর; গানের ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ভাইরাল হয়েছে। কাঁটাতার ছাপিয়ে কলকাতায় বসবাসরত বাঙালিদেরও ছুঁয়ে গেছে এ কিশোরের দরদভরা কণ্ঠ।

গত বৃহস্পতিবার গানটি শুনে আপ্লুত হওয়া কবীর সুমন অচেনা সেই কিশোরকে প্রশংসায় ভাসিয়েছেন। ফেইসবুকে লিখেছেন, “ধন্য এই মানবজীবন-এমন গান শুনতে পেলাম, এমন নবীনের রূপ দেখতে পেলাম।”

কিশোরকে ‘প্রফেট’ ‘সুরের উদগাতা’ ও ‘সুরের সুর’ অভিধায় অভিহিত করেছেন এ শিল্পী।

খোঁজ নিয়ে জানা গেছে, সেই কিশোরের নাম মঈন উদ্দিন। স্থানীয় একটি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী। পড়াশোনার পাশাপাশি রাতারগুল জলাবনে নৌকা চালান। বৈঠা ঠেলার ফাঁকে নৌকার যাত্রীদের গান শোনান মঈন।

গত বছরের অগাস্টে ধারণ করা গানের ভিডিওটি ফেইসবুকে প্রকাশ করেন শিকদার আল মামুন নামে এক তরুণ; '‌তি‌নি পেশায় একজন ব্যবসায়ী'।

নিজেই ভিডিওটি করেন বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান তিনি।

তিনি বলেন, “গত বছর বন্ধুদের নিয়ে ঘুরতে গিয়েছিলাম রাতারগুলে। প্রথমে ওর দুই-তিনটা গান শুনে আমরা অবাক হয়ে গেছি। আমার কাছে কাছে ক্যামেরা ছিল; ভাবলাম ভিডিও করে রাখি। ভিডিওটা ওনার মতো গুণী মানুষের কাছে পৌঁছাবে-এটা ভাবতেই পারিনি। খুব ভালো লাগছে।”

ভিডিওটি ভাইরাল হওয়ার পর রাতারগুল জলাবন এলাকায় মঈন উদ্দিনের নাম-ডাক বেশ বেড়েছে জানিয়ে আল মামুন বললেন, “রাতারগুলে এখন অনেকে গিয়ে মঈনের খোঁজ করেন। গান শোনেন।”