পুরস্কৃত হলেন আট নির্মাতা

শেষ হলো আটদিনব্যাপী ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৮’। গত ৮ ডিসেম্বর শুরু হয়ে এ উৎসব ৬৪ জেলায় একযোগে চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে শেষ হলো শনিবার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2018, 12:16 PM
Updated : 16 Dec 2018, 12:16 PM

শিল্পকলা একাডেমীর উদ্যোগে একযোগে দেশের ৬৪ জেলায় তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হলো ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৮’। শনিবার উৎসব সমাপনী দিনে রাজধানীর শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা মিলনায়তনে বিজয়ীদের চলচ্চিত্রের নাম ঘোষণা ও পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও উৎসবে অংশগ্রহণকারী চলচ্চিত্রের সকল নির্মাতাদের সনদপত্র প্রদান করা হয়।

উৎসবে স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র দু’টি ক্ষেত্রেই পৃথকভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা এবং বিশেষ জুরি পুরষ্কার প্রদান করা হয়।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট চলচ্চিত্রকার সৈয়দ সালাহউদ্দিন জাকী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. ফাহমিদুল হক। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞপন করেন একাডেমির সচিব ও নাট্যকলা বিভাগের পরিচালক মো. বদরুল আনম ভূঁইয়া।

এবারের উৎসবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে ‘শ্রেষ্ঠ চলচ্চিত্র’ পুরস্কার বিজয়ী হয়েছে স্বজন মাঝি ও অসীম সরকার নির্মিত ‘গল্প-সংক্ষেপ’। যৌথভাবে শ্রেষ্ঠ নির্মাতার পুরস্কার পেয়েছেন ‘ঘ্রাণ’ চলচ্চিত্রের জন্য এস.এম কামরুল আহসান এবং ‘কবি স্বামীর মৃত্যুর পর আমার জবান বন্দি’ চলচ্চিত্রের জন্য তাসমিয়াহ্ আফরিন মৌ। ‘ইতিবৃত্ত কিংবা বাস্তবতার পুনরারম্ভ’ চলচ্চিত্রের জন্য বিশেষ জুরি পুরষ্কার পেয়েছেন মাহমুদ হাসান।

প্রামাণ্য চলচ্চিত্র বিভিাগে শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার বিজয়ী হয়েছেন মো. আমিনুল হক নির্মিত ‘অপারেশন জ্যাকপট’, শ্রেষ্ঠ নির্মাতা পুরস্কার বিজয়ী হয়েছেন ‘পুতুল পুরাণ’ চলচ্চিত্রের জন্য ঝুমুর আসমা জুঁই। বিশেষ জুরি পুরস্কার বিজয়ী হয়েছে ফরিদ আহমেদ নির্মিত ‘লাল সবুজের দীপাবলী’।

স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উভয়ক্ষেত্রে পৃথকভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরষ্কারের অর্থমূল্য হিসেবে বিজয়ী নির্মাতারা পাবেন ১ লক্ষ টাকা, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা ৫০ হাজার টাকা ও বিশেষ জুরি পুরষ্কার ২৫ হাজার টাকা।

একাডেমির অ্যাক্রোবেটিক দলের অ্যাক্রোবেটিক প্রদর্শনীর মধ্যদিয়ে শেষ হয় পুরস্কার বিতরণ অনুষ্ঠান। এর আগে অনুষ্ঠানের শুরুতে উত্তরীয় পরিয়ে অতিথিদের বরণ করে নেন একাডেমির মহাপরিচালক।

উৎসবে জুরি হিসেবে দায়িত্ব পালন করেন চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাউদ্দিন জাকী, মোরশেদুল ইসলাম, ফরিদুর রহমান, চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ, ও মো: বদরুল আনম ভূঁইয়া।