ফ্রান্সে যাচ্ছে ‘দ্য লাস্ট পোস্ট অফিস’

ফ্রান্সের ‘ক্লেহমো ফেঁরো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’র ৪১তম আসরে প্রতিযোগিতা করবে অং রাখাইনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য লাস্ট পোস্ট অফিস’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2018, 12:29 PM
Updated : 13 Dec 2018, 12:29 PM

এর আগে চলতি বছর সুইজারল্যান্ডে অনুষ্ঠিত ‘লোকার্নো চলচ্চিত্র উৎসব’র ওপেন ডোরস বিভাগে ‘দ্য লাস্ট পোস্ট অফিস’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়।

এ বছর ক্লেহমো ফেঁরোতে জমা পড়া ৯ হাজার ২৩৮টি ছবির মধ্য থেকে ৭৬টি এ উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহণের জন্য বাছাই করা হয়। ফ্রান্সের ক্লেহমো ফেঁরো শহরে  উৎসব চলবে ১ থেকে ৯  ফেব্রুয়ারি পর্যন্ত। 

চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আশীষ খন্দকার, শাহরিয়ার ফেরদৌস সজীব ও অশোক ব্যাপারী। গল্প লিখেছেন রাজীব রাফি। প্রযোজনা প্রতিষ্ঠান খনা টকিজের ব্যানারে নির্মিত হয়েছে ছবিটি। প্রযোজনা করেছেন রুবাইয়াত হোসেন ও আদনান ইমতিয়াজ আহমেদ।

ছবির অন্যতম প্রযোজক আদনান ইমতিয়াজ আহমেদ বলেন, ‘‘ক্লেহমো ফেঁরো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দুনিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব। যে কারণে আমরা শিহরিত যে, এ উৎসবে ‘দ্য লাস্ট পোস্ট অফিস’ মনোনীত হয়েছে।”

অং রাখাইন বলেন, ‘উৎসবটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাতাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এটা স্বল্পদৈর্ঘ্য ছবির বিরাট এক বাজার। এখানে প্রতিযোগিতার জন্য ছবিটি নির্বাচিত হওয়ায় ভালো লাগছে।”

বাংলা ভাষায় নির্মিত এ ছবিটি অং রাখাইন নির্মিত দ্বিতীয় চলচ্চিত্র। তার নির্মিত প্রথম ছবি ‘মর থেংগারি’ (মাই বাইসাইকেল) চাকমা ভাষায় নির্মিত দেশের প্রথম ছবি।