শিল্প-সাহিত্যাঙ্গনের আট প্রিয়মুখের সংবর্ধনায় ম্যাড থেটার

হুমায়ূন আহমেদের ‘কে কথায় কয়’ অবলম্বনে মঞ্চনাটক ‘নন্দিউ নতিম’ প্রযোজনার মাধ্যমে আলোচনায় আসে রেপার্টরি থিয়েটার। নাটকটির বছর সমাপনী প্রদর্শনী উপলক্ষে তারা আয়োজন করলো ‘আনন্দে আটখানা’ শিরোনামে বিশেষ সংবর্ধনা অনুষ্ঠান।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2018, 11:17 AM
Updated : 12 Dec 2018, 11:17 AM

১১ ডিসেম্বর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে প্রদর্শিত হলো ম্যাড থেটারের প্রথম প্রযোজনা ‘নদ্দিউ নতিম’ নাটকের ‘বছরের সমাপনী প্রদর্শনী’। দর্শকমহলে প্রশংসিত নাটকটি ৪৬তম প্রদর্শনী অনুষ্ঠিত হয় এদিন। নাটক মঞ্চায়নের পাশাপাশি ম্যাড থেটার আয়োজন করে শিল্প-সাহিত্যাঙ্গনের আট নির্বাচিত প্রিয়মুখের সংবর্ধনা অনুষ্ঠান ‘আনন্দে আটখানা’।

এ আয়োজনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ। তিনি আট নির্বাচিত প্রিয়মুখের কাঁধে পরিয়ে দেন উত্তরীয়, হাতে তুলে দেন সম্মাননা পত্র, ফুল আর বই।

ম্যাড থেটারের প্রধান পরিচালক আসাদুল ইসলাম জানান, সংবর্ধনায় নির্বাচিত আটজন ২০১৮ সালে শিল্প-সাহিত্যাঙ্গনে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পদক ও সম্মাননাপ্রাপ্ত ব্যক্তিত্ব। তাদের স্বীকৃতি উদযাপন ও বিভিন্ন শিল্প মাধ্যমের এই গুণীদের মিথস্ক্রিয়া তৈরির লক্ষ্যেই এ ব্যতিক্রমী আয়োজন করেছেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে নাসির উদ্দীন ইউসুফ বলেন, “ম্যাড থেটার শুধু যে নাটক করেই তার দায়িত্ব শেষ করেছে তা্ই নয়, শিল্প সাহিত্যের সফল মানুষদের ধরে এনে তাদেরকে সম্মানও দেখাচ্ছে। অন্যকে সম্মান দেখানোর মধ্য দিয়ে নিজের সম্মান বাড়ানো যায়। ম্যাড থেটার মানুষের কাছে আজ তার সম্মান বাড়িয়েছে। আটজনকে সম্মান দেখিয়ে তারা মানুষের মনে আনন্দ সঞ্চার করতে সমর্থ হয়েছে, এবং অনুষ্ঠানের নামকরণ ‘আনন্দে আটখানা’র যর্থাথতা প্রমাণ করেছে।”

মণিপুরী থিয়েটারের জ্যোতি সিনহা, প্রাচ্যনাটের বাকার বকুল, সুবচন নাট্যসংসদের সোনিয়া হাসান, নির্দেশক ও নাট্যব্যক্তিত্ব সাধনা আহমেদ, কবি ও নির্মাতা জুয়েইরিযাহ মউ, নাগরিক নাট্য সম্প্রদায়ের পান্থ শাহরিয়ার, কবি পিয়াস মজিদ, লেখক রুমা মোদককে বিভিন্ন মাধ্যমে কাজের স্বীকৃতিস্বরূপ পুরস্কার ও সম্মাননা প্রাপ্তিতে এ সংবর্ধনা প্রদান করা হয়।