রনির হাতে `টাইম মেশিন', দর্শকের হাতে `সুইচ'!

বাংলাদেশে এই প্রথম ‘টাইম ট্রাভেল এক্সপেরিএন্স’ এ মুক্তিযুদ্ধের গল্প বানালেন রেদওয়ান রনি। এ প্রক্রিয়ায় দর্শক একই মুহূর্তে পর্দায় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের বিজয় ও ২০১৮ সালের সাফল্যের গল্প দেখবে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2018, 11:12 AM
Updated : 12 Dec 2018, 11:50 AM

টাইম মেশিনের কল্পনা মানুষের বহুদিনের। কিন্তু বিজ্ঞানীরা এখনও সময় পরিভ্রমণের সেই যন্ত্র আবিস্কার করতে সক্ষম হননি। তবে, নির্মাতা রেদওয়ান রনি তার নির্মাণের মাধ্যমে দর্শকদের সুযোগ করে দিলেন সময় পরিভ্রমণের। যেখানে দর্শকের হাতে থাকবে টাইম মেশিনের সুইচ। পর্দায় ক্লিক করলেই একই চরিত্রের রূপায়নে দেখতে পাবে ১৯৭১’র বিজয়ের গল্প আবার ক্লিক করলেই ফিরে এসে সেই চরিত্রগুলোকেই দেখতে পাবেন বর্তমান সময়ের গল্পে।

মুঠোফোন কোম্পানী এয়ারটেলের জন্য রেদওয়ান রনি নির্মাণ করলেন এমনই এক বিজ্ঞাপন।

এ প্রসঙ্গে রেদওয়ান রনি বলেন “আমার নির্মাতা জীবনে এটা একটা বড় চ্যালেঞ্জ ছিল এটা। একই চরিত্রের দুই ভিন্ন সময়ে একই ধরনের দৃশ্যের রুপায়ণ এর আগে বাংলাদেশে কখনো দেখা যায় নাই, কাজেই সম্পূর্ণ নিজেদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে প্রতিটি ফ্রেম বাই ফ্রেম ১৯৭১ এবং ২০১৮ সালে মিলিয়ে শুটিং করতে হয়েছে, শেষ পর্যন্ত এটা সম্ভব হয়েছে আমাদের দেশের মেধাবী সব নির্মাণশিল্পী দের সহযোগিতায়।”

বিজয়ের গল্প বলার সম্পূর্ণ নতুন এই আইডিয়ার জনক বিটপী এডভার্টাজিংয়ের সাকিব চৌধুরী, মোস্তফা মনোয়ার ও ফারুক শামসের। এয়ারটেলের বিজয় দিবসের ক্যাম্পেইন হিসেবে এই গল্পটি তৈরি করা হয় বলে জানান রনি।

রেদওয়ান রনির পরিচালনায় বিজ্ঞাপনটির চিত্রগ্রহণ করেছেন বরকত হোসেন পলাশ, মিউজিক-আরাফাত মহসিন, এডিটিং-জিতু, সাউন্ড ডিজাইন-রিপন নাথ। এফসিবি বিটপী এজেঞ্চির ব্যানারে এয়ারটেল এর জন্য বিজ্ঞাপনটির নির্মাণ প্রতিষ্ঠান পপকর্ণ এন্টারটাইনমেন্ট ।