বাংলাদেশের ‘বাংলাদেশ’ হয়ে ওঠার গল্প

রাজধানীর শিল্পকলা একাডেমীতে চলছে ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য কাহিনী ও প্রামাণ্যচলচ্চিত্র উৎসব’। এতে প্রথমবারের মতো প্রদর্শিত হতে যাচ্ছে মুস্তাফা নুরউল ইসলামের উপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘সময়ের মুখ’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2018, 01:17 PM
Updated : 11 Dec 2018, 01:17 PM

শিক্ষাবিদ, গবেষক ও অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলামের জীবনের উল্লেখযোগ্য ঘটনাবলির ব্যাখ্যা ও বিশ্লেষণ ধারণ করে নির্মিত হয়েছে প্রামাণ্যচিত্র ‘সময়ের মুখ’। চলতিবছর ৯ মে প্রয়াত হন দেশের এ কীর্তিমান ব্যক্তিত্ব।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে তার উপর নির্মিত এ প্রামাণ্যচিত্রের উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে ১২ ডিসেম্বর বিকেল ৪টায়।

৪২ মিনিট দৈর্ঘ্যের এ প্রামাণ্যচিত্রের নির্মাণ করেছেন বেলায়াত হোসেন মামুন।

এ নির্মাণ প্রসঙ্গে তিনি বলেন, “এই প্রামাণ্যচলচ্চিত্রে মুস্তাফা নূরউল ইসলাম নিজেই নিজের জীবনের কথকরূপে হাজির হয়েছেন। নিজের জীবনের ঘটনাবলি বয়ানের মধ্য দিয়ে তিনি বলেন গেছেন বিট্রিশ শাসনাধীন অখন্ড ভারতের স্বাধীনতাকামী মানুষের সংগ্রামের ইতিহাস, বলে গেছেন পূর্ব-বাংলার পূর্ব পাকিস্তান হয়ে ওঠার গল্প।”

তিনি আরও বলেন, “মুস্তাফা নূরউল ইসলাম বলেছেন- কেমন করে একজন সাধারণ শিক্ষার্থী থেকে তিনি হয়ে উঠেছেন ছাত্র আন্দোলনের নেতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে তাঁর পরিচয়, সখ্য এবং একত্রে ভাষা আন্দোলন গড়ে তোলার ইতিহাস। দেশভাগের ইতিহাস থেকে শুরু করে স্বাধীন বাংলাদেশ অর্জনের ইতিহাস বলেছেন নিজস্ব দৃষ্টি ও মননশীল ব্যাখ্যায়। নিজের জীবনের ইতিহাস তুলে ধরতে গিয়ে বাংলাদেশের ‘বাংলাদেশ’ হয়ে ওঠার সময়কে বর্ণনা করেছেন তিনি।”

প্রামাণ্যচলচ্চিত্রটির দৈর্ঘ্য ৪২ মিনিট। প্রামাণ্যচলচ্চিত্রটি নির্মাণপর্ব শেষ হয়েছে ২০১৮ সালে। প্রামাণ্যচলচ্চিত্রটি প্রযোজনা করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। মামুন জানান, প্রদর্শনীটি সকলের জন্য উন্মুক্ত থাকছে।