হুমায়ূনের জন্মদিনে দিনব্যাপী ‘হুমায়ূন মেলা’

জনপ্রিয় কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের ৭০তম জন্মবার্ষিকীতে বেসরকারি টেলিভিশন চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হলো ‘হুমায়ূন মেলা’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2018, 10:43 AM
Updated : 13 Nov 2018, 10:43 AM

সপ্তমবারের মতো আয়োজিত এ অনুষ্ঠানে সকাল ১১টা ৫ মিনিটে হুমায়ূন রচনার জনপ্রিয় চরিত্র সৃষ্টি ‘হিমু’প্রেমিরা হলুদ পাঞ্জাবী গায়ে দিয়ে চ্যানেল আই প্রাঙ্গণে উপস্থিত থেকে হলুদ বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন।

উন্মুক্ত মঞ্চ থেকে পরিবেশিত হয় হুমায়ুন আহমেদের লেখা গান। গান পরিবেশন করেন ফকীর আলমগীর, রফিকুল আলম, আকরামুল হক, চন্দনা মজুমদার, কিরণ চন্দ্র রায়, আগুন, সেলিম চৌধুরী, সেরাকণ্ঠ, ক্ষুদে গানরাজ ও বাংলার গানের শিল্পীরা।

অনুষ্ঠানে কেক কেটে হুমায়ূন আহমেদের জন্মদিন উদযাপন করা হয়। গান ছাড়াও অনুষ্ঠানে পরিবেশিত হয় নৃত্য, ছিল হুমায়ূন আহমেদের বইয়ের স্টলসহ অন্যান্য সামগ্রীর স্টল এবং শিশুদের ছবি আঁকার পর্ব।

এ সময় উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দ্র মজুমদার, সৈয়দ হাসান ইমাম, ইমদাদুল হক মিলন, শাঈখ সিরাজ, সাংবাদিক রেজানুর রহমান, মাজহারুল ইসলাম, তানজিনা রহমান, প্রবাসী লেখক শহিদ হোসেন খোকন, প্রকাশক ফরীদ আহমেদ, মনিরুল হক ও সেলিম-সহ বিভিন্ন অঙ্গণের হুমায়ূন ভক্ত ও বিশিষ্টজনরা।

হুমায়ূন আহমেদ স্মরণে স্মৃতিকথা বলেন, স্কয়ার গ্রুপের চেয়ারম্যান অঞ্জন চৌধুরী পিন্টু, চলচ্চিত্র প্রযোজক একেএম জাহাঙ্গীর খান, প্রফেসর নূরজাহান সরকার-সহ উপস্থিত বিশিষ্টজরা।

সাফি ও অপু মাহফুজের উপস্থাপনায় অনুষ্ঠানটি পরিচালনা করেছেন আমীরুল ইসলাম ও শহিদুল আলম সাচ্চু। মেলা সরাসরি সম্প্রচার করেছে চ্যানেল আই ও রেডিও ভুমি।

এর আগে ১২ নভেম্বর রাত ১২টা ১ মিনিটে হুমায়ূন আহমেদের বাসায় কেক কেটে জন্মদিন উদযাপন করেন পরিবারের সদস্যরা। মঙ্গলবার সকালে নূহাশ পল্লীতে ছিল বিশেষ অনুষ্ঠান।