শতবর্ষের বাংলা চলচ্চিত্রকে রক্ষায় অমিতাভের আহ্বান

৭০ দেশের ১৭১ টি পূর্ণদৈর্ঘ্য এবং ১৫০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র নিয়ে শুরু হলো কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2018, 08:38 AM
Updated : 12 Nov 2018, 08:38 AM

বলিউডের শাহেনশাহখ্যাত ৭৬ বছর বয়স্ক অমিতাভ বচ্চনের হাতে উদ্বোধন হলো কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ১০ নভেম্বর সন্ধ্যায় নেতাজি ইনডোর স্টেডিয়ামে প্রদীপ জ্বালিয়ে ঐতিহ্যবাহী এ উৎসবের ২৪তম আসরের পর্দা ওঠে। উদ্বোধনে অমিতাভকে সঙ্গ দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও বলিউড- টলিউড তারকারা। 

অনুষ্ঠানে নিজের বক্তব্যে অমিতাভ বচ্চন বলেন, “শতবর্ষের বাংলা চলচ্চিত্রকে রক্ষা করতে এগিয়ে আসতে হবে। যদি এখনই উদ্যোগ নেয়া না হয়, তাহলে হয়তো খুব কম চলচ্চিত্রই অবশিষ্ট থাকবে। ফিল্ম ইন্ডাস্ট্রি এবং সাধারণ মানুষ যৌথভাবে চেষ্টা করলে এটি সম্ভব।”

উৎসবে ভারতীয় চলচ্চিত্রের সুপারস্টার শাহরুখ খানের মুক্তি আসন্ন চলচ্চিত্র ‘জিরো’র ট্রেলার প্রদর্শিত হয়। শাহরুখ খান তার বক্তব্যে জানান, চলচ্চিত্রে প্রায় তিনদশকের ক্যারিয়ারে এখনও  ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার না পাওয়া নিয়ে কোন আফসোস নেই তার। এছাড়া কোনও চলচ্চিত্র উৎসবেই তার একটি ছবিরও প্রদর্শনী হয়নি। তবে তার মতে, মুক্তি আসন্ন ‘জিরো’ তার একটি বিশেষ কাজ।

উদ্বোধনী মঞ্চে আরও উপস্থিত ছিলেন ইরানি পরিচালক মাজিদ মাজিদি, জয়া বচ্চন, সৌমিত্র চট্টোপাধ্যায়, ওয়াহিদা রেহমান, মহেশ ভাট, ঋতুপর্ণা সেনগুপ্ত, মাধবী মুখোপাধ্যায়, সাবিত্রী চট্টোপাধ্যায়, বিশ্বজিৎ চট্টোপাধ্যায়, রঞ্জিত মল্লিক, গৌতম ঘোষ ও নন্দিতা দাস।

অনুষ্ঠানে সবার হাতে তুলে দেওয়া হয় কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিশেষ ট্রফি। 

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এবারের ফোকাস কান্ট্রি অস্ট্রেলিয়া। থাকছে মাজিদ মাজিদি রেট্রোস্পেক্টিভ ও সুইডিশ নির্মাতা ইঙ্গমার বার্গম্যানের জন্মশতবর্ষে শ্রদ্ধা জানাতে তার আটটি ছবি। আট দিনের এই আয়োজন চলবে ১৭ নভেম্বর পর্যন্ত।