ভিন্নরূপে শুরু আনিসুল হকের ‘সমাধান যাত্রা’

আগামী ১০ নভেম্বর থেকে নাগরিক টিভিতে শুরু হচ্ছে নতুন অনুষ্ঠান ‘সমাধান যাত্রা’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2018, 12:59 PM
Updated : 6 Nov 2018, 12:59 PM

অকাল প্রয়াত মেয়র আনিসুল হক মেয়র নির্বাচিত হওয়ার আগে সমস্যা চিহিৃত করে সমাধানের ডাক দিয়েছিলেন। নগরবাসী অল্পসময়ের মধ্যেই তার ফলাফলও দেখেছিলেন।

কিন্তু তার না ফেরার দেশে চলে যাওয়ার পর সমস্যা চিহিৃত করে সমাধানের কথা বলবেন কে? সে দায়িত্ব নিয়েছেন তার স্ত্রী রুবানা হক ও স্থপতি, নগরবিদ ও পরিবেশ আন্দোলনকর্মী ইকবাল হাবীব।

নাগরিক ষ্টুডিও থেকে সরাসরি প্রচারিত এ অনুষ্ঠানে মানুষের সমস্যা নিয়ে আলোচনার পাশাপাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও বিশেষজ্ঞদের কাছে সমাধান জানতে চাওয়া হবে। নাগরিক টিভি জানায়, শুধু সমস্যা আর অভিযোগ নয়, এই অনুষ্ঠান থেকে নেয়া হবে সমাধানের উদ্যোগ।

অনুষ্ঠানটির মাধ্যমে স্থপতি ইকবাল হাবিব নিজের পেশার বাইরে গিয়ে প্রথমবার তিনি কোনো টেলিভিশন অনুষ্ঠান সঞ্চালনা করছেন। প্রয়াত মেয়র আনিসুল হকের ‘সমাধান যাত্রা’র অন্যতম সহযোগী এই স্থপতি বলেন, “মৃত্যু বিরতি নয়। আনিসুল হক রেখে গেছেন স্বপ্ন, চিন্তা ও কাজ। আমরা তাঁর পরম্পরা তৈরীর মঞ্চ নির্মাণের চেষ্টা করছি। তাই এবার সমাধান ছাড়া আর কোনো সমস্যার কথা নয়। আমরা সবাই যদি পক্ষ নেই সমাধানের, কোনো সমস্যাই আর সমস্যা নয়।”

‘সমাধান যাত্রা’ অনুষ্ঠানটি নিয়ে রুবানা হক বলেন, “আনিস, আমাদের আনিসুল হক বলতেন, সমস্যার কথা আমরা সবসময় বলি, চাই সমাধানের আলাপ। এটা শুধু অনুষ্ঠান নয়, পরস্পরের এক হয়ে আসা। আমরা বলতে চাই, দেশ আমার, সমস্যা বাইরের কেউ এসে সমাধান করবে না। আমাদেরই করতে হবে।”

আগামী প্রতি সপ্তাহে শনি ও রোববার রাত ১০টায় সম্প্রচারিত হবে এই অনুষ্ঠানটি।