হেমন্ত সন্ধ্যায় চেতনা ও আনন্দের কনসার্ট

শীতের আগমনী বার্তা যখন হাওয়ায়, তখন মৃদু কুয়াশাময় হেমন্ত সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু স্টেডিয়াম কানায় কানায় ভর্তি। না, কোন খেলার দর্শক নয়, এ উপস্থিতি কনসার্টের। গানবাংলা টেলিভিশন ও সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এ কনসার্টের আহ্বানে বিকেল থেকেই মানুষ জড়ো হতে থাকে স্টেডিয়ামে। বিনামূল্যে আয়োজিত এ কনসার্ট দেখতে তারুণ্যের উচ্ছ্বাসও চোখে পড়ার মতো। সন্ধ্যা নাগাদ স্টেডিয়ামভর্তি দর্শককে সামনে রেখে শুরু হয় আয়োজন।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2018, 09:50 AM
Updated : 3 Nov 2018, 10:14 AM

দেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের অবদান আর বর্তমান উন্নয়নশীল দেশের অন্যতম রূপকার শেখ হাসিনাকে নিয়ে বেশকিছু প্রামাণ্যচিত্র ও শ্রুতিমধুর গান দর্শকদের সামনে উপস্থাপিত হলো শুরুতেই।

মূল আয়োজন শুরুর আগে উপস্থাপিকা মারিয়া নূরের আহ্বানে মঞ্চে শুভেচ্ছা বক্তব্য জানাতে মঞ্চে আসেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুক্রবার ‘শেকড়ের সন্ধানে’ মেগা কনসার্টে শিল্পীদের পরিবেশনা। ছবি: আব্দুল্লাহ আল মমীন

এ সময় তিনি বলেন, “আমরা এই যে আয়োজনটা করতে পেরেছি, বিশাল আয়োজন সারা বাংলাদেশে ঘটছে, এর ভেতর দিয়ে আমরা একটা কথাই যুব সমাজকে বলতে চাই, তরুণ সমাজকে বলতে চাই, ৩০ লক্ষ শহীদের বিনিময়ে আমরা এ দেশ পেয়েছি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ দেশে জন্মগ্রহণ করেছেন বলেই আমরা স্বাধীনতা পেয়েছি। আর আজকের এই যে আধুনিক বাংলাদেশ, যে উন্নয়নশীল বাংলাদেশ, সেটি পেয়েছি বঙ্গবন্ধু কন্য জননেত্রী শেখ হাসিনার জন্য।”

তিনি আরও বলেন, “আমাদের যেতে হবে অনেকদূর। আপনারা যারা তরুণসমাজ আপনাদের উপরই আমাদের সবথেকে বেশি আস্থা। আপনাদের নিয়েই বাংলাদেশ এগিয়ে যাবে, গর্বের সঙ্গে, আনন্দের সঙ্গে মাথা উঁচু করে দাঁড়াবে। আমরা বাঙালি, আমরা বাংলাদেশ।”

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুক্রবার ‘শেকড়ের সন্ধানে’ মেগা কনসার্টে শিল্পীদের পরিবেশনা। ছবি: আব্দুল্লাহ আল মমীন

এ সময় তার সঙ্গে মঞ্চে উপস্থিত ছিলেন, সংস্কৃতি মন্ত্রনালয়ের সচিব নাসিরউদ্দিন আহমদ, শেকড়েরর সন্ধ্যানে মেগা কনসার্টের প্রকল্প পরিচালক, যুগ্ম সচিব মুজিবুর রহমান আল মজুমদার, অতিরিক্ত সচিব আবদুল মান্নান ইলিয়াস। 

লালনের গানে শুরু হওয়া এ আয়োজনে গান করেন রেজওয়ানা চৌধুরী বন্যা, সুজিত মুস্তাফা। ঈগল ড্যান্স কোম্পানির মনোমুগ্ধকর পরিবেশনায় নাচে যেন ভিন্নমাত্রা যোগ হলো। কৌশিক হোসেন তাসের পরিচালনায় কনসার্টে সংগীত পরিবেশন করেন হৃদয় খান, রিংকু, কনক, ঈশিতা, রেশমী, কুদ্দুস বয়াতী, শফি বয়াতীসহ আরো অনেকে।

এ সময় গানবাংলা টেলিভিশনের জনপ্রিয় আয়োজন উইন্ড অফ চেঞ্জে প্রকাশিত গানগুলো উপস্থাপন করেন শিল্পীরা। তাদের সঙ্গে বাজান পৃথিবীর বিভিন্ন দেশের স্বনামধন্য মিউজিশিয়ানরা।

সংস্কৃতি মন্ত্রণালয়ের আয়োজনে শুক্রবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় ‘শেকড়ের সন্ধানে’ মেগা কনসার্ট। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান কনসার্টের উদ্ধোধন করেন। ছবি: আব্দুল্লাহ আল মমীন

সবমিলে, বৈচিত্রময় নাচে, নানা ঘরানার দেশিয় গানে গানে, আতশবাজি আর রঙিন আলোর ঝলকানিতে মাতোয়ারা হয়ে ঘরে ফিরলেন দর্শক। কিন্তু মনে রইলো ৩০ লক্ষ শহীদের আত্মত্যাগে পাওয়া বাংলাদেশকে এগিয়ে নেয়ার প্রত্যয়।  

এর আগে গত ১৬ অক্টোবর রংপুরে, ২০ অক্টোবর রাজশাহীতে, ২২ অক্টোবর খুলনায়, ২৪ অক্টোবর বরিশালে, ২৮ অক্টোবর সিলেটে ও ৩১ অক্টোবর চট্টগ্রামে অনুষ্ঠিত হয়েছে। আগামী ৪ নভেম্বর ময়মনসিংহে অনুষ্ঠিত হওয়ার মাধ্যমে এ মেগা কনসার্টে সমাপ্তি ঘটবে।