এলআরবি ‘থামবে না’

বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড এলআরবি, যার পুরো নাম-লাভ রানস ব্লাইন্ড। ১৯৯০ সালের ৫ই এপ্রিল যাত্রা শুরু করা ব্যান্ডটি সদ্যপ্রয়াত কিংবদন্তী মিউজিশিয়ান আইয়ুব বাচ্চুর নেতৃত্বেই পথ চলেছে প্রায় তিন দশক। তার মৃত্যুর পর কি থেমে যাবে ব্যান্ডটি?

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2018, 02:21 PM
Updated : 23 Oct 2018, 02:21 PM
“এলআরবি থামবে না। কিংবদন্তী গায়ক ও গিটারিস্ট আইয়ুব বাচ্চুর স্মৃতি অক্ষুণ্ন রাখতেই আমরা ব্যান্ডের কার্যক্রম চালিয়ে যেতে চাই। তার আকস্মিক মৃত্যুতে আমরা একটা ঘোরের মধ্যে আছি। এখনও শোক কাটিয়ে উঠতে পারিনি।”-বলছিলেন এলআরবি ব্যান্ডের ম্যানেজার শামীম।

প্রিয় দলনেতাকে হারিয়ে দেশের অন্যতম জনপ্রিয় ব্যান্ড এলআরবির সদস্যরা মুষড়ে পড়েছেন। আইয়ুব বাচ্চুর পরিবারের মতোই তারা এখনও কাটিয়ে উঠতে পারেননি শোক। তবে মঙ্গলবার গ্লিটজের সঙ্গে আলাপকালে জানালেন তাদের দৃঢ় প্রতিজ্ঞার কথা। দলের কাণ্ডারির মৃত্যুতে থেমে যাবে না এলআরবি। তার স্মৃতির প্রতি সম্মান জানিয়ে নতুন করে জেগে উঠবে শোক কাটিয়ে।

শামীম বলেন, “আপনারা জানেন, তার মৃত্যু একটি অপূরণীয় ক্ষতি। পরিবারের মতো আমরা কেউই এখনও নতুন করে কিছু ভাবার মতো মানসিকতায় নেই। তবে, এটুকু ভেবেছি যে, আমরা যারা ব্যান্ডের সদস্য আছি তারা বাচ্চু ভাইর পরিবারের সঙ্গে আলাপ করে নতুন করে উদ্যোগ নিবো। বাচ্চু ভাইর সন্তান আহনাফ তাজওয়ারকে সামনে রেখে আমরা এগিয়ে যেতে চাই। কিন্তু এখনই তাকে অতো চাপ দিতে চাইনা আমরা। কেননা তিনি কানাডায় পড়াশোনা করছেন।”

ভোকাল আইয়ুব বাচ্চুর পরিবর্তে নতুন একজন ভোকাল নেয়ার কথা ভাবছে এলআরবি। শামিম আরও বলেন, “আমরা ভাবছি একটা ভোকাল হান্ট করবো। বাচ্চু ভাইর গানগুলো নতুন একজন প্রতিভাবান শিল্পীর কণ্ঠে নিয়ে আমরা আবার মঞ্চে আসতে চাই। সে জন্য আনুষ্ঠানিক কার্যক্রম শুরুর আগে সবাইকেই এ ব্যাপারে জানানো হবে। তবে এখনও কোন কিছুই চূড়ান্ত নয়।”

প্রসঙ্গত ১৯৯০ সালে প্রথম অ্যালবাম দিয়েই বাংলাদেশ রক ইতিহাসে মাইলফলক সৃষ্টি করে এলআরবি। ডাবল অ্যালবাম দিয়ে যাত্রা শুরু করা ব্যান্ডটির গানগুলো শ্রোতাদের প্রিয় হয়ে উঠতে সময় নেয়নি খুব একটা। 'ঘুম ভাঙ্গা শহরে', 'হকার', 'ঢাকার সন্ধ্যা'র মতো গান গুলো লোকমুখে ফিরতে থাকে। এরপর এসেছে  'সুখ', 'কষ্ট', 'সেই তুমি', 'রূপালি গিটার'-এর মতো কালজয়ী গানগুলো। এলআরবির  ১২টি স্টুডিও অ্যালবাম ছাড়াও আইয়ুব বাচ্চুর একক অ্যালবাম বেড়িয়েছে এখন পর্যন্ত ১৬টি।

এলআরবির বর্তমান লাইন আপ-শামীম-ব্যান্ড ম্যানেজার, মাসুদ-গিটার, স্বপন-বেস আর রোমেল-ড্রামস।