গিটারে ঝড় তোলা এবি’র সেই কনসার্ট এলো ইউটিউবে

‘এবি উইথ সাউন্ড অব সাইলেন্স’ শিরোনামের ইন্সট্রুমেন্টাল কনসার্টের আয়োজন করেছিলেন আইয়ুব বাচ্চু। তার মৃত্যুর পর সেই কনসার্ট উন্মুক্ত হলো ইউটিউবে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2018, 11:39 AM
Updated : 23 Oct 2018, 11:39 AM

শুধু ভোকালই নন, এলআরবির লিড গিটারিস্ট ছিলেন সদ্যপ্রয়াত আইয়ুব বাচ্চু। ১৯৭৮ সাল থেকে শুরু হওয়া সংগীতজীবনে একমুহূর্তের জন্যও ছাড়েননি গিটার। গতবছর সেই গিটার হাতে দেশের বিভিন্ন শহরে কনসার্টের উদ্যোগ নিয়েছিলেন তিনি। ‘এবি উইথ সাউন্ড অব সাইলেন্স’ নামের এ উৎসবের নাম দিয়েছিলেন আইয়ুব বাচ্চু নিজেই। তার ইন্সট্রুমেন্টাল অ্যালবাম ‘সাউন্ড অব সাইলেন্স’-এর অনুপ্রেরণায় তিনি এ উৎসব করতে চেয়েছিলেন।

কথা ছিলো সিলেট, চট্টগ্রাম, ঢাকা, বগুড়া, রাজশাহী ও খুলনা শহরে ধারাবাহিকভাবে গিটার উৎসব উদযাপন করবেন তিনি।

সে উদ্যোগ পুরোপুরি সফল না হলেও ২০১৭ সালের ২৪ মার্চ ঢাকার কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তনে প্রথম শো’টি করেন আইয়ুব বাচ্চু। প্রায় দেড় ঘণ্টার সরাসরি পরিবেশনায় সুরের এই জাদুকরের গিটারের সঙ্গে মেতেছিলেন শত শত শ্রোতা-দর্শক। এর পরপরই ‘বাংলাফ্লিক্স প্রেজেন্টস সাউন্ড অব সাইলেন্স’ শিরোনামের কনসার্টটি এক্সক্লুসিভলি প্রকাশ করা হয় দেশের জনপ্রিয় স্ট্রিমিং প্ল্যাটফর্ম বাংলাফ্লিক্সে। এবার পুরো কনসার্টটি সবার জন্য উন্মুক্ত করা হয়েছে ইউটিউবে।

কনসার্টটি প্রসঙ্গে আইয়ুব বাচ্চু গ্লিটজকে বলেছিলেন, “গিটার তো আমার দীর্ঘদিনের সঙ্গী। এবার সেই গিটার নিয়ে দেশের বিভিন্ন জায়গায় কনসার্ট করবো। আমি নয় গিটারই আমার গানগুলো গাইবে। আমার সঙ্গে থাকবে আমার দল এলআরবি।”

‘সাউন্ড অব সাইলেন্স’-এর কনটেন্ট পার্টনার বাংলাঢোলের ইউটিউব চ্যানেলে ২১ অক্টোবর আপলোড করা হয়েছে আইয়ুব বাচ্চুর সেই পরিবেশনা। এতে ভিন্ন ভিন্ন ৮টি পরিবেশনার শিরোনাম হচ্ছে ‘বর্ন ফাইটার’, ‘এন্ডলেস লাভ’, ‘থ্যাঙ্ক ইউ’,  ‘সাউন্ড অব সাইলেন্স’,  ‘ডোন্ট ওরি’, ‘ঊর্বশী’,  ‘ইন দ্য ক্যাফে’ ও ‘স্বপ্নের বাংলাদেশ’।

বাংলাঢোল কর্তৃপক্ষ জানায়, আইয়ুব বাচ্চুর ব্যতিক্রমী গিটার শো-এর প্রথম কনসার্টে সঙ্গে থাকতে পেরে তারা কৃতজ্ঞ।