‘দর্শক তৃপ্ত, এটাই পরম পাওয়া’

সারাদেশে মুক্তি পেয়েছে জয়া আহসান প্রযোজিত অনম বিশ্বাস পরিচালিত চলচ্চিত্র ‘দেবী’। চলচ্চিত্রটি নিয়ে নানা প্রসঙ্গে কথা বলতে রবিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম কার্যালয়ে গ্লিটজের মুখোমুখি হয়েছিলেন জয়া-অনম।

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2018, 05:57 PM
Updated : 22 Oct 2018, 12:20 PM

“প্রযোজক হিসেবে আমার দায়িত্ব ছিল একটা ফুল প্যাকেজ দর্শকের সামনে তুলে ধরা। আমি তো অনেকদিন ধরে ইন্ডাস্ট্রিতে আছি তো, আমার কাছে মনে হয়েছে আমাদের অনেক কিছুর কমতি আছে, যেটা আমাদের দিক থেকেও আছে। দিনের শেষে আমরা নানান রকম ছবি বানাতে চাই, আমরা কিন্তু সবসময় দর্শকদের জন্য ছবিটা তৈরি করি। তার ভেতর যদি হুমায়ূন আহমেদের সৃষ্ট চরিত্র বা ‘দেবী’ নিয়ে নাড়াচাড়া করি, এটার প্রতি সুবিচার করা আমাদের দিক থেকে সর্বোচ্চ দায়িত্বের মধ্যেই পড়ে।”

দেবী নিয়ে রোববার গ্লিটজকে দেওয়া সাক্ষাৎকারে একথা বললেন জয়া আহসান।

প্রচারণায় আলোড়ন তুলে সারাদেশে মুক্তি পেয়েছে জয়া আহসান প্রযোজিত অনম বিশ্বাস পরিচালিত চলচ্চিত্রটি।

গ্লিটজের মুখোমুখি হয়ে জয়া ও অনম জানিয়েছেন চলচ্চিত্রটি মুক্তির পর দর্শকদের কাছ থেকে পাওয়া প্রতিক্রিয়া, সমালোচনা এবং চলচ্চিত্রটি নির্মাণের পেছনের নানা গল্প। নির্মাতা অনম বিশ্বাস জানিয়েছেন, তার বড়পর্দায় প্রথম নির্মাণের অভিজ্ঞতা।

দেশের ২৯টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘দেবী’। হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে এই প্রথম তার জনপ্রিয় চরিত্র মিসির আলী উপস্থিত হলো বড়পর্দায়। এতে মিসির আলী চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। ‘দেবী’র কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান নিজেই। অন্যদিকে, গুরুত্বপূর্ণ কিছু চরিত্রে হাজির হয়েছেন নির্মাতা অনিমেষ আইচ, শবনম ফারিয়া ও ইরেশ যাকের।

মুক্তির পর থেকে হলে হলে ঘুরছেন জয়া-অনম ও তাদের টিম। দর্শকের সঙ্গে মতবিনিময় করছেন, জানছেন প্রতিক্রিয়া। শনিবারই ঘুরে এলেন ময়মনসিংহ ছায়াবানী থেকে।

জয়ার মতে, সারাদেশেই দর্শকের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ তাকে অনুপ্রাণিত করছে প্রযোজক হিসেবে। তিনি বলেন, “দর্শকের কাছে যখন ছবিটা পৌঁছালো, এটা অদ্ভুত একটা অনুভূতি। প্রথমবার যখন দর্শক হল থেকে বেরিয়ে এলো, তখন আমি দেখতে পাচ্ছিলাম ওরা ঘোরের মধ্যে আছে, কথা বলতে পারছে না, কেউ বলছে-পয়সা উসুল এবং এটা আমরা চাই- দর্শকের প্রতিটা কথা মূল্যবান। দর্শক সবচেয়ে বড় বিচারক। আমার কাছে মনে হয়- আমরা যতো যাই বলি, ছবি এই হয়েছে, সেই হয়েছে, দর্শক যে তৃপ্তির ঢেকুর তুলছে সেটা অনবদ্য, এটা ভাষায় বলা যাবে না। কোনো প্রযোজক হিসেবে না, এ ছবিটার একটি অংশ হিসেবে বলছি, সে যদি আমি অভিনেতাও হতাম, তাও আমি সেটা বলতাম-পরম পাওয়া এটা আসলে।”

নির্মাতা অনম বিশ্বাস বলেন, “দর্শকদের এত রেসপন্স পাবো এটা আগের দিন পর্যন্ত তো আমরা জানতাম না। ডেফিনিটলি সেটা নিয়ে আমাদের প্রত্যেকের মধ্যে একটা আনন্দ আছেই। এটা কন্টিনিউ করুক সেটা আমরা চাই।”

বড়পর্দায় নিজের অভিষেক প্রসঙ্গে তিনি আরও বলেন, “প্রথম ছবিতেই এরকম একটা উপন্যাস আমি বানাতে পারব, তা কখনও জানতাম না। সেইসাথে আমাদের প্রযোজক যিনি আছেন, তিনিও তার বেস্ট পারফরমেন্সটাই দিয়েছেন। চঞ্চল ভাইও তার বেস্টটাই দিয়েছে। এতগুলো উপাদান একসঙ্গে পাবো, সেটা আমারই প্রথম সিনেমায় সেটা আমার জন্য সৌভাগ্যের বিষয়।”

চলচ্চিত্রটির সম্পর্কিত নানা বিষয়ে নির্মাতা ও প্রযোজক-অভিনেত্রীর দীর্ঘ কথোপকথনটি লাইভ সম্প্রচার হয় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ফেইসবুক পাতায়। কথোপকথনটির বিস্তারিত অচিরেই সাক্ষাৎকার আকারে প্রকাশিত হবে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বিনোদন বিভাগ গ্লিটজের পাতায়।