দিন দ্য ডে’র পরিচালনায় অনন্তর সঙ্গে মোর্তেজা

ইরান-বাংলাদেশের যৌথ প্রযোজনার চলচ্চিত্র ‘দিন দ্য ডে’র পরিচালনায় যুক্ত হলেন ইরানি পরিচালক মোর্তেজা আতাশজমজম।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2018, 12:57 PM
Updated : 21 Oct 2018, 01:27 PM

গত প্রায় এক যুগ ধরে লেবাননের চলচ্চিত্র শিল্পের সঙ্গে যুক্ত এই নির্মাতা ‘দিন দ্য ডে’ চলচ্চিত্রের ইরান অংশের নির্মাণ করবেন। আর বাংলাদেশ অংশের পরিচালনায় থাকবেন অনন্ত জলিল।

বাংলাদেশে মোর্তেজা আতাশজমজমের উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুমিত আল রশিদ গ্লিটজকে জানান, বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এ সিনেমার চুক্তি হয়েছে। শিগগিরই শুটিং শুরু হবে। ইরান ও লেবাননের শিল্পীরাও এ চলচ্চিত্রে অভিনয় করবেন।

অনন্ত জলিল পরিচালনার পাশাপাশি এ সিনেমায় অভিনয়ও করবেন। সঙ্গে থাকবেন বর্ষা, সুমন ফারুকসহ আরো অনেকে। এ সিনেমার চিত্রনাট্য লিখেছেন ছটকু আহমেদ।

ফেইসবুকে এক পোস্টে অনন্ত জলিল লিখেছেন, “চলচ্চিত্রটির বড় একটি অংশের শুটিং হবে ইরানে। ইরানে শুটিংয়ের সকল খরচ ও ইরানের শিল্পীদের খরচ সে দেশের প্রযোজক বহন করবেন। আর বাংলাদেশ অংশের খরচ এ দেশের প্রযোজক বহন করবেন।

“ফলে চলচ্চিত্রের বাজেট এখনো নির্ধারণ করা হয়নি। নিশ্চিত না হয়ে চলচ্চিত্রটির বাজেট নিয়ে আলোচনা না করাই উত্তম হবে বলে আমার বিশ্বাস।”

ইরানের ইস্পাহান, সিরাজ ও লেবাননের বৈরুতে এ সিনেমার দৃশ্যধারণ হবে। পাশাপাশি আইএস জঙ্গিদের হাতে ধ্বংসপ্রাপ্ত সিরিয়ার বিভিন্ন শহর, আলেপ্পো নগরী, হাম্মাম নগরীরও উঠে আসবে এ চলচ্চিত্রে।

মূল ভাষা বাংলা রেখে ফারসি, আরবি ও ইংরেজিতেতে ডাব করে একই সময়ে বাংলাদেশসহ ইরানের বিভিন্ন সিনেমা হল ও আন্তর্জাতিকভাবে ‘দিন দ্য ডে’ প্রদর্শনের ব্যবস্থা করা হবে।