মঞ্চে আসছে ঢাবি’র নতুন প্রযোজনা ‘ম্যাকবেথ’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রযোজনায় মঞ্চে আসছে নতুন নাটক ‘ম্যাকবেথ’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2018, 12:06 PM
Updated : 7 Oct 2018, 12:06 PM

সৈয়দ শামসুল হকের অনুবাদে উইলিয়াম শেক্সপীয়রের বিখ্যাত নাটক ম্যাকবেথ মঞ্চে আনছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ। আগামী ৯ অক্টোবর নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এটি নির্দেশনা দিয়েছেন ড. ইসরাফিল শাহীন। নাটকটিতে অভিনয় করেছেন এমএ সমাপনী সেমিস্টারের শিক্ষার্থীরা।

জানা যায়, নাটকটির মোট ৮টি প্রদর্শনী হবে। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় নাটমণ্ডলে ৯-১১ ও ১৪ অক্টোবর সন্ধ্যা ৬টা ৩০ এবং ১২ ও ১৩ অক্টোবর যথাক্রমে বিকাল ৪ টা ও সন্ধ্যা ৭ টায় মঞ্চস্থ হবে নাটকটি। ৯ অক্টোবর নাট্য প্রদর্শনীর উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

নাটকটি প্রসঙ্গে অধ্যাপক ড. ইসরাফিল শাহীন বলেন, “এই আততায়ী সময়ে আমাদের জীবন, আমাদের দেশ, আমাদের পৃথিবীর অন্তর্গত বিপন্নতা যেন হত্যা ও রক্তে পরিশ্রু ম্যাকবেথের মতন রাজনৈতিক-মনস্তাত্ত্বিক নাটকটিতে শেক্সপীয়রীয় স্থান-কালরহিত এক অমোঘ ভাষায় ফুটে ওঠেছে। আমরা যা করে ফেলি আর আমাদের নৈতিক মূল্যবোধ অর্থাৎ কর্ম ও মর্ম-এ দুয়ের সংঘর্ষই যেন ম্যাকবেথ।

এই সংঘর্ষই যেন মানুষের নিয়তি। এই নিয়তি থেকে কি আমাদের নিস্তার নেই? এইসব প্রশ্ন মোকাবিলা করতেই থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ সমাজকে নিমন্ত্রণ জানায় ‘এসো, আমরা বীজ বপন করি, তাহলে মাটি আমাদের একটি ফুল, উপহার দেবে।’”

নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ। যার পরিকল্পনা সহযোগীতায় আছেন বিভাগীয় শিক্ষক তানভীর নাহিদ খান ও মহসিনা আক্তার। এছাড়া এমএ ছাত্র-ছাত্রীদের পাশাপাশি অনার্স ২য় সেমিস্টার, ৪র্থ সেমিস্টার ও ৬ষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থীরাও অভিনয় ও ডিজাইনে অংশ নিয়েছে।

নাটকটির প্রতিটি প্রদর্শনীতে আসন সংখ্যা মাত্র ৮৫টি এবং টিকিটের মূল্য নির্ধারন করা হয়েছে ৩০০ ও ২০০ টাকা।