টাকার জন্য মেশিনের মতো গাইবো না: পান্থ কানাই

২০১৬ সালে প্রকাশিত হয় পান্থ কানাইয়ের গানের অ্যালবাম ‘দেহ খাঁচা’। দুই বছর পর নতুন গান নিয়ে এলেন এ শিল্পী।

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2018, 01:08 PM
Updated : 8 Oct 2018, 12:07 PM

মিউজিক ভিডিও আকারে প্রকাশিত হলো জনপ্রিয় সংগীতশিল্পী পান্থ কানাইয়ের নতুন দুই গান। দু’টি ভিন্ন প্রযোজনা প্রতিষ্ঠান থেকে ‘মন সঁপিলাম’ ও ‘দেহের মাঝে’ শিরোনামের গান দুটো পাওয়া যাচ্ছে ইউটিউবে। গান দু’টির মাধ্যমে একযুগ পর মিউজিক ভিডিওতে দেখা গেলো তাকে।

পান্থ কানাই জানালেন, একইসঙ্গে নতুন দুই নিয়ে আসা মানে নতুন করে ফিরে আসা নয়। গানের সঙ্গেই নিয়মিত জীবন যাপন করা এ শিল্পী বললেন, “নিয়মিত গান প্রকাশ করার ইচ্ছা নেই। অনেকেই বলে গাইতে, কিন্তু পছন্দ না হলে গাইতে চাইনা। শ্রোতারা আমাকে এভাবেই পাবে, গড্ডালিকা প্রবাহের মতো সবসময় পাবে না। ভালো কোন গান না পেলে প্রকাশ নয়।”

তিনি আরও বলেন, “সবার মতো আমিও চেয়েছিলাম টাকার জন্য গান করতে নিয়মিত। কিন্তু পারিনাই। আমার মনে হয়েছে, আমি আসলে ওইধরণের মিউজিশিয়ান না যে টাকার জন্য মেশিনের মতো গান গেয়ে যাবো। যেটা বলবো সেটাই গাইবো। টাকার জন্য পছন্দ হোক না হোক গেয়েই যাচ্ছে এরকম আমি হতে পারিনি। হবে না আমাকে দিয়ে। মিনিমাম মনে ঠাঁই পেতে হবে। নইলে গান প্রকাশ করা সম্ভব না।”

 

পান্থ কানাই জানান, যে দু’টি গান নতুন এলো তা দু’টি দুই ধরনের গান। প্রবাসী বন্ধু রুশো মাহতাবের কথা ও সুরে ইউটিউব চ্যানেলে ‘পরবাসী’-তে প্রকাশিত গানটি বিরহের। অন্যদিকে, রাফিউজ্জামান রাফির কথায় সুমন কল্যানের সুর ও সংগীতায়োজনে ‘দেহের মাঝে’ গানটি দেহতাত্বিক। এটি প্রকাশ করেছে অ্যামোজ রেকর্ডস।

গানগুলো প্রকাশের পর শ্রোতাদের কাছ থেকে বেশ ভালো সাড়া পাচ্ছেন পান্থ। তবে, বেশকিছু জনপ্রিয় গানের এ শিল্পী জানান, নিজের মিউজিক স্কুল ‘ড্রামবাজ’-এ তরুণদের মিউজিক শিখিয়েই কাটছে দিন। বন্ধু শিল্পী অর্ণবকে ঘিরে গড়ে ওঠা ব্যান্ড অর্নব এন্ড ফ্রেন্ডস-এর কার্যক্রমও থেমে আছে বছর দু’য়েক হলো। তিনি বললেন, “ঘরে বসে নিজেই মিউজিক করছি। তরুণদের শিখিয়ে সময় কাটছে। অর্ণব বছর দুয়েক হলো নিজের কিছু কাজ নিয়ে ব্যস্ত। ও ফিরলে হয়তো আবার একসঙ্গে কাজ করা হবে।”

স্টেজ শো নিয়েও তার কন্ঠে ঝরলো হতাশা, “কনসার্টে আমাকে কেউ ডাকে না। ডাকলে যেতাম। জানি না কোন পলেটিক্স হচ্ছে কিনা। আমি ওসবের ধারও ধারি না।”

 
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক