শিল্পকলায় ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব’

গঙ্গা-যমুনা সাংস্কৃতিক পর্যদের উদ্যোগে সপ্তমবারের মত আয়োজন করা হচ্ছে ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব ২০১৮’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2018, 12:30 PM
Updated : 2 Oct 2018, 12:30 PM

বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ইন্ডিয়া-বাংলাদেশ ফাউন্ডেশন ও মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের সহযোগিতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুক্রবার থেকে শুরু হবে উৎসবটি; চলবে ১৫ অক্টোবর পর্যন্ত।

শিল্পকলার জাতীয় নাট্যশালা মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার হল ও স্টুডিও থিয়েটার হলে ভারতের ৪টি দলের ৪টি প্রদর্শনী, ঢাকা ও ঢাকার বাইরের ২৬টি নাট্যদলসহ মোট ৩০টি প্রদর্শনী থাকবে।

পাশাপাশি উন্মুক্ত মঞ্চে ৯টি পথ নাটক, ১৮টি আবৃত্তি সংগঠন, ১৮টি সংগীত সংগঠন, ১৮টি নৃত্য সংগঠন, একক আবৃত্তি ও একক সঙ্গীত পরিবেশনা থাকবে।

উদ্বোধনী দিন শুক্রবার ৫টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে উৎসবের উদ্বোধন করবেন ভারত ও বাংলাদেশের নাট্যজন শ্রী বিভাস চক্রবর্তী ও মামুনুর রশীদ। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি।

উদ্বোধনী সন্ধ্যায় জাতীয় নাট্যশালায় ভারতের ড্যান্সার্স গিল্ড পরিবেশন করবে জোনাকী সরকারের নির্দেশনায় ও ড. মঞ্জুশ্রী চাকীর কোরিওগ্রাফীতে নৃত্যনাট্য ‘তোমারই মাটির কন্যা’।

এছাড়া উদ্বোধনী পর্বে অতিথি হিসাবে বক্তব্য রাখবেন নাট্যসারথি আতাউর রহমান, নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ,  বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

স্বাগত বক্তব্য রাখবেন উৎসব পর্ষদের সদস্য সচিব আকতারুজ্জামান ও সভাপতিত্ব করবেন উৎসব পর্ষদের আহ্বায়ক সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ।