নামে আপত্তি, সাতক্ষীরায় বন্ধ হলো জান্নাতের প্রদর্শনী

নাম নিয়ে আপত্তি তুলেছে ইমাম সমিতি, আর তাতে সাড়া দিয়ে পুলিশ প্রশাসন উদ্যোগী হয়ে সাতক্ষীরা শহরে বন্ধ করে দিয়েছে ‘জঙ্গিবাদবিরোধী’ সিনেমা ‘জান্নাত’ এর প্রদর্শনী। 

গ্লিটজ প্রতিবেদকও সাতক্ষীরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2018, 05:30 PM
Updated : 15 Sept 2018, 02:50 PM

সাতক্ষীরার ইমাম সমিতির সভাপতি বলেছেন, এমন ‘পবিত্র’ নামের সিনেমায় অশ্লীলতা থাকলে তা ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত হানতে পারে’ বলে তারা আশঙ্কা করছেন। 

আর পুলিশ সুপার বলছেন, ‘স্থানীয় মুসল্লিদের অনুভূতির’ প্রতি সম্মান দেখাতেই তারা এ সিনেমা না দেখাতে বলেছেন। 

মোস্তাফিজুর রহমান মানিকের পরিচালনায় মাহি ও সায়মন অভিনীত ‘জান্নাত’ মুক্তি পায় গত কোরবানির ঈদের সময়। টানা তিন সপ্তাহ দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে নির্বিঘ্নে প্রদর্শিত হলেও সাতক্ষীরায় এসে সিনেমাটি বাধার মুখে পড়ল। 

সাতক্ষীরার সঙ্গীতা সিনেমা হলে শুক্রবার বেলা ১২টায় জান্নাতের প্রথম প্রদর্শনী হওয়ার কথা ছিল। সে অনুযায়ী প্রচারও চালিয়েছিল হল কর্তৃপক্ষ। কিন্তু সকালে পুলিশের কাছ থেকে ‘নির্দেশনা’ পান সঙ্গীতা হলের মালিক আবদুল হক।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “পুলিশ বলছে মুসল্লিরা আপত্তি করেছেন। তারা ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগার সম্ভাবনার কথা বলেছেন। তাই বাধ্য হয়ে আমরা ‘জান্নাত’ বন্ধ রেখেছি।”

পুলিশ প্রশাসনের নির্দেশ পাওয়ার পর সঙ্গীতা থেকে জান্নাতের ব্যানার পোস্টারও নামিয়ে ফেলা হয়। তার বদলে দুপুর থেকে দেখানো হয় ‘সুলতান’।

আগামী ২১ সেপ্টেম্বর থেকে এ সিনেমা হলে ভারতীয় সিনেমা ‘নাকাব’ দেখানো হবে জানিয়ে আবদুল হক বলেন, “জান্নাত আর চালাতে পারব কিনা জানি না। দেশের অন্য জায়গায় ‘জান্নাত’ চলছে, বন্ধ হল শুধু সাতক্ষীরায়।”

জান্নাতের শো বন্ধ করে দেওয়ার কারণ জানতে চাইলে সাতক্ষীরার পুলিশ সুপার সাজ্জাদুর রহমান গ্লিটজকে বলেন, “ছবিটি ছাড়পত্র পেয়েছে সত্য। কিন্তু স্থানীয় কিছু ব্যাপার তো থাকেই। মুসল্লিদের কথায় সম্মান দিয়ে আমরা সিনেমা হল কর্তৃপক্ষকে অনুরোধ করেছি ছবিটির শো বন্ধ রাখতে।”

আর আপত্তির কারণ জানতে চাইলে সাতক্ষীরা জেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা আব্দুর রশিদ বলেন, “জেলার অনেক মুসল্লি এই সিনেমার বিষয়ে আপত্তি তুলেছেন। তারা বলছেন ‘জান্নাত’ একটি পবিত্র ইসলামী নাম। ‘জান্নাত’ নামের আড়ালে কোনো অশোভন অশ্লীল চিত্র দেখানো হলে তাতে ধর্মীয় অনুভূতিতে আঘাত আসতে পারে। জেলার বেশ কয়েকটি মসজিদেও ইমামরা একই কথা বলেছেন।”

এদিকে সেন্সরবোর্ড যেখানে ছাড়পত্র দিয়েছে, সেখানে সাতক্ষীরার পুলিশ প্রশাসনের এমন ভূমিকায় বিস্মিত জান্নাত সিনেমার নির্মাতা ও কলাকুশলীরা।

নির্মাতা মানিক গ্লিটজকে বলেন, “এটি একটি জঙ্গিবাদবিরোধী ছবি, ইসলামের পক্ষের ছবি। ইসলাম সম্পর্কে অনেক ইতিবাচক কথা এতে বলা আছে। সেন্সর সার্টিফিকেট প্রাপ্ত একটি ছবি। সারাদেশে প্রশংসিতও হয়েছে। এ সিনেমা নিয়ে এমন অভিযোগ ভিত্তিহীন ও দুঃখজনক।”

সিনেমায় নায়িকা মাহির নাম হল জান্নাত। তাকে দেখা যায় খাদেমের মেয়ের ভূমিকায়। জান্নাতের সঙ্গে প্রেম হয় সাইমনের, পরে সাইমন আবির্ভূত হন একজন জঙ্গির ভূমিকায়।  

চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন সুদীপ্ত সাঈদ খান। সাইমন ও মাহি ছাড়াও অভিনয় করেছেন মিশা সওদাগর, আলী রাজ ও মারুফ।