জন্মদিনে শুভেচ্ছাসিক্ত শিল্পী শাহাবুদ্দিন

সাড়ম্বরে উদযাপন হল খ্যাতিমান চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের ৬৮তম জন্মবার্ষিকী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2018, 04:33 PM
Updated : 11 Sept 2018, 04:33 PM

মঙ্গলবার ঢাকার শিল্পকলা একাডেমিতে এই শিল্পীর জন্মদিনের অনুষ্ঠানে তাকে মধ্যমনি করে জড়ো হয়েছিলেন শিল্পী, সাহিত্যিক, সাংবাদিক, সংস্কৃতিকর্মী, মুক্তিযোদ্ধা, লেখক, রাজনৈতিককর্মীরা।

‘শিল্পী শাহাবুদ্দিনের ৬৯তম জন্মদিন উদযাপন জাতীয় কমিটি’ ও ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমির’ যৌথ আয়োজনে এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান; প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

অনুষ্ঠানে একাধিক সংগীতশিল্পী চিত্রশিল্পী শাহাবুদ্দিনের পছন্দের বেশ কয়েকটি গান গেয়ে শোনান। গান-নাচের সঙ্গে শিল্পীর জীবনী নিয়ে নির্মিত প্রামাণ্য চিত্রও প্রদর্শন হয় এই অনুষ্ঠানে।

১৯৫০ সালে নরসিংদীর রায়পুরায় জন্ম নেওয়া শাহাবুদ্দিনের খ্যাতি এখন বিশ্বজুড়ে। বাংলাদেশের স্বাধীনতার জন্য অস্ত্রহাতে যুদ্ধে অংশ নেওয়া এই শিল্পী স্বাধীনতা পদকেও ভূষিত। প্যারিসে বসবাসরত শাহাবুদ্দিন ফ্রান্সে সর্বোচ্চ বেসামরিক সর্বোচ্চ নাইট উপাধিতেও সম্মানিত।

গুণী এ শিল্পীর জন্মদিনে উপস্থিত হয়ে স্পিকার শিরীন শারমিন বলেন, “শিল্পী শাহাবুদ্দিন আমাদের অহংকার। বিশিষ্ট এ মুক্তিযোদ্ধা একাত্তরকে কেবল তার চেতনায় ধারণ করেননি, রং-তুলির ক্যানভাসে তিনি ‍মুক্তিযুদ্ধকে সারা বিশ্বের দরবারে তুলে ধরেছেন।

“শিল্পী শাহাবুদ্দিন কেমন করে ছবি আঁকেন, তা আমরা অবাক হয়ে দেখি। তার রং-তুলি আমাদের মতো সাধারণ মানুষদেরও আকৃষ্ট করে।”

শিল্পী শাহাবুদ্দিনকে জন্মদিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে অনুষ্ঠানের মাঝে হঠাৎ উপস্থিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।

শিল্পীকে শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, “বরেণ্য এ শিল্পীকে শুধু ফুল দিয়ে শ্রদ্ধা জানালে কম হবে, কারণ তিনি শুধু একজন নামকরা শিল্পীই নন, তিনি একজন মুক্তিযোদ্ধা। মুক্তিযুদ্ধকে তার ক্যানভাসের রং-তুলিতে তুলে ধরেছেন।”

এইচ টি ইমাম বলেন, “শিল্পী শাহাবুদ্দিন আমাদের অনেক সম্মান ও গৌরবের। তিনি বিশ্বে বাংলাদেশকে পরিচিতি করিয়েছেন। তিনি যেন আমাদের মাঝে দীর্ঘজীবী হয়ে থাকেন সেই কামনা করি।”

জন্মদিনের অনুষ্ঠানে শিল্পী শাহাবুদ্দিনের প্রিয় গান ‘তোমার খোলা হাওয়া’ গেয়ে শোনান রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

অনুষ্ঠানে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী স্বাগত বক্তব্য দেন।

এছাড়া শিল্পী শাহাবুদ্দিন ৬৯তম জন্মদিন উদযাপন জাতীয় কমিটির সভাপতি অধ্যাপক আব্দুল মান্নান জাতীয়ভাবে এ অনুষ্ঠান আয়োজনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

জন্মদিনে শিল্পী শাহাবুদ্দিনকে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে উপস্থিত হয়েছিলেন ঢাকায় ফ্রান্সের রাষ্ট্রদূত, অভিনেত্রী ফেরদৌসী মজুমদার, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান, একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল বাবুসহ শিল্পীর অসংখ্য গুণগ্রাহী, ভক্ত ও শুভানুধ্যায়ীরা।