মায়া’র পোস্টারে নির্যাতিত বীরাঙ্গনা

প্রকাশিত হলো ২০১৪-১৫ সালের সরকারী অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘মায়া দ্য লস্ট মাদার’-এর ফার্স্ট লুক পোস্টার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2018, 12:48 PM
Updated : 9 Sept 2018, 12:48 PM

পোস্টারেই আলোচিত ও সমালোচিত হচ্ছেন নির্মাতা মাসুদ পথিক। নির্যাতিত এক বীরাঙ্গনার হাত বাঁধা নগ্নমূর্তি প্রকাশ করে মিলছে ইতিবাচক ও নেতিবাচক প্রতিক্রিয়া। বাংলাদেশের খ্যাতিমান চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ-এর চিত্রকর্ম ‘নারী’ এবং কবি কামাল চৌধুরীর ‘যুদ্ধশিশু’ কবিতা অবলম্বনে নির্মিত চলচ্চিত্রটিতে কেন্দ্রীয় দুই চরিত্রে অভিনয় করেছেন মুমতাজ সরকার ও জ্যোতিকা জ্যোতি।

তবে, পোস্টারে কার নগ্ন শরীর ব্যবহার করেছেন তা স্বীকার করতে নারাজ নির্মাতা। তিনি বলছেন, “আসলে পোস্টার টা একজন নির্যাতিত বীরাঙ্গনার টাইপো ইমেজ, পাকিস্তানি আর্মি টর্চার ক্যাম্পে এরকম বীভৎস নির্যাতন করতো, তারই একটি চিত্র পোস্টাতে উঠে এসেছে,। এটাকে খারাপ দৃষ্টিভঙ্গিতে দেখার অবকাশ নাই। এখানে সত্য আছে, কোনো অশ্লীলতা নেই।”

নির্মাতা জানান, ফিল্মেরই একটি দৃশ্যে বীরাঙ্গনা নির্যাতনের এমন চিত্র ফুটে উঠেছে। চলচ্চিত্রে বীরাঙ্গনার চরিত্রে অভিনয় নারগীস আক্তার। তবে, নির্মাতা দাবি করেন দৃশ্যে ব্যবহৃত নারী শরীরটি নারগীস আক্তারের নয়, মুক্তিযুদ্ধকালীন সময়ে তার তরুণী বয়সে অভিনয় করা এক অভিনেত্রীর। তবে, এ অভিনেত্রীর নাম প্রকাশ করতে রাজি হননি মাসুদ পথিক।

চলতি বছর ২০ ফেব্রুয়ারী থেকে শুরু হয় মায়া দ্য লস্ট মাদার-চলচ্চিত্রের শুটিং। ঢাকা ও নরসিংদী রায়পুরায় টানা ৪০ দিন শুটিং শেষে চলচ্চিত্রটি এখন সম্পাদনার টেবিলে। নির্মাতা জানান, চলতি বছরই মুক্তি পাবে চলচ্চিত্রটি। সে সূত্রেই শুরু হয়েছে চলচ্চিত্রটির প্রচারণার কাজ।

চলচ্চিত্রটিতে প্রধান চরিত্রে ভারতীয় অভিনেত্রী মুমতাজ সরকার ছাড়াও অভিনয় করছেন জ্যোতিকা জ্যোতি। সিনেমাটিতে আরো অভিনয় করছেন, হাসান ইমাম, প্রাণ রায়, রানী সরকার, দেবাশীষ কায়সার, ঝুনা চৌধুরী এবং প্রায় ২০ জন কবি।