সিনেমার ফ্রেমে ফুটে উঠছে ‘কাঁটা’

কথাসাহিত্যিক শহীদুল জহিরের গল্প অবলম্বনে টোকন ঠাকুরের পরিচালনায় নির্মিত হচ্ছে চলচ্চিত্র ‘কাঁটা’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2018, 01:28 PM
Updated : 19 August 2018, 01:40 PM

দীর্ঘ প্রস্তুতি শেষে অবশেষে নির্মিত হচ্ছে ২০১২-১৩ অর্থবছরের সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘কাঁটা’। পুরান ঢাকার নারিন্দায় মোহাম্মদ নাসিরউদ্দীন স্মৃতি ভবনে সেট ফেলে নির্মিত হচ্ছে চলচ্চিত্রটি।

নির্মাতা টোকন ঠাকুর বললেন, “এরই মধ্যে ছবির ষাট শতাংশ শ্যুটিং সম্পন্ন। ঈদের আগের কয়েকদিন এবং ঈদের পরবর্তী চারদিন পর থেকে আর দশদিন, মোটামুটি সেপ্টেম্বরের ১০ তারিখের মধ্যেই আমাদের ছবির পুরান ঢাকার শুটিং শেষ করা সম্ভব হবে বলে আশা করছি। তারপরই শুরু হবে চূড়ান্ত এডিটিং, গান রেকর্ডিং, ডাবিং, অ্যানিমেশন, সাউন্ড, মিউজিক ইত্যাদি।”

প্রভাতি সংগীত, ভজন, ধামাইল গীত, রবীন্দ্র সংগীত, নজরুলসংগীতসহ মোট এগারোটি গান ব্যবহৃত হতে যাচ্ছে চলচ্চিত্রটিতে। তবে, গানগুলো কারো ঠোঁটে নয়, ব্যকগ্রাউন্ড মিউজিক হিসেবেই ব্যবহৃত হবে চলচ্চিত্রটিতে।

চলচ্চিত্রটির অধিকাংশ অভিনয়শিল্পীই নতুন। বিভিন্ন কর্মশালার মাধ্যমে চিত্রনাট্য, গল্প ও অভিনয় বিষয়ে প্রশিক্ষণ দিয়ে তাদের তৈরি করা হয়েছে বলে জানান নির্মাতা। গল্পটিতে ১৯৬৪, ১৯৭১ এবং ১৯৯০ সালের প্রেক্ষাপট রয়েছে।

চলচ্চিত্রটির একটি বিশেষ চরিত্রে অভিনয় করছেন নির্মাতা অনিমেষ আইচ। টেলিভিশনের জন্য শহীদুল জহিরের ‘কাঁটা’ তিনি নির্মাণ করেছিলেন নাটক হিসেবে। এবার এর চলচ্চিত্ররূপে অভিনেতা হিসেবে যুক্ত হলেন তিনি।