লেখক-নির্মাতার ‘সিনেমা সিনেমা খেলা’

ঈদ উপলক্ষে নির্মিত হয়েছে নাটক ‘সিনেমা সিনেমা খেলা’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2018, 02:19 PM
Updated : 12 August 2018, 06:10 PM

শহিদুজ্জামান সেলিম একজন জনপ্রিয় সাহিত্যিক। কিন্তু রাইটার্স ব্লকে ভুগছেন। এলেন শুভ্র একজন নবীন চলচ্চিত্র নির্মাতা। সেলিম তার রাইটার্স ব্লক কাটাবার জন্য বাস্তব জীবনেই শুরু করেন এক অদ্ভুত এক্সপেরিমেন্ট।

সেলিমের এক্সপেরিমেন্টে ব্যবহার করেন এলেনকে। এলেন শুভ্র তার স্বপ্ন ছুঁতে গিয়ে জীবন ও সিনেমার তফাৎ ভুলে যায়।  সচেতনভাবেই সেলিমের এক্সপেরিমেন্টে গিনিপিগ বনে যায় নীলাঞ্জনা নীলা।

কিন্তু সিনেমার মতো জীবনের সকল হিসেব এতো সহজে মেলেনা। কখনো কখনো গিনিপিগ হয়ে উঠতে পারে নিয়ন্ত্রক আর তখনই জীবন মুখোমুখি হয় অনিশ্চিত ক্লাইম্যাক্স-এর।

এমনই গল্প নিয়ে জনপ্রিয় নির্মাতা মাহমুদ দিদার নির্মাণ করলেন আগামী ঈদের বিশেষ নাটক 'সিনেমা সিনেমা খেলা'। শাহাদাত রাসএল এর গল্প ও চিত্রনাট্যে নির্মিত হয়েছে নাটকটি। 

নাটক প্রসঙ্গে নির্মাতা মাহমুদ দিদার বলেন “এই নাটকটি বানাতে গিয়ে আমার কাছে সবচেয়ে আকর্ষণীয় মনে হয়েছে যে বিষয়টা সেটা হচ্ছে এই নাটকের মধ্যেই একটা সিনেমা আছে। একজন নির্মাতার সিনেমাকে যাপন করার একটা গল্প আছে। আর বাস্তব জীবনে সিনেমার গল্প যদি প্রয়োগ করা হয় তবে কি ঘটতে পারে তারই একটা দৃশ্যমান উপস্থাপন এই গল্প। আশা করছি সবাই নাটকটি উপভোগ করবে। ”

নাট্যকার শাহাদাত রাসএল বলেন, “এই গল্পটা আমার খুব পছন্দের একটা গল্প। কেননা এই জীবনটাকে আমরা যাপন করি। একজন দর্শক কখনোই জানতে পারেননা যে একজন নির্মাতার সাথে তার সিনেমার সম্পর্ক কি। এখানে সেই বিষয়টাকেই তুলে ধরা হয়েছে। আমরা বলি যে 'জীবনটা সিনেমা নয়' কিন্তু কোন কোন নির্মাতার কাছে 'সিনেমাটাই জীবন'। এখানে এই সত্যটা দেখানো হয়েছে। আর নির্মাতা হিসেবে মাহমুদ দিদারকে আমরা সবাই চিনি তার নির্মান ভাবনাটাই সবার চেয়ে আলাদা। তাই আশা করছি নাটকটি সবার ভালো লাগবে। ”

নাটকটির প্রযোজনা করেছে সিডি চয়েজ। নির্মাতা জানান, একুশ টেলিভিশনে ঈদের দ্বিতীয় দিন প্রচারিত হবে নাটকটি। এছাড়াও সিডি চয়েজের ইউটিউব চ্যানেলেও উন্মুক্ত হবে নাটকটি।