৭ হাজার গান নিয়ে শুরু বিচার কার্যক্রম

প্রতিবছরের মতো চলতিবছরও প্রদান করা হবে সংগীতে দেশের সবচেয়ে বড় স্বীকৃতির আয়োজন চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস। ২০১৮ সালের সেরা গান ও শিল্পী বাছাইয়ে শুরু হয়েছে এর বিচার কার্যক্রম।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2018, 02:04 PM
Updated : 6 August 2018, 02:04 PM

‘চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড’-এর জন্য এবার জমা পড়েছে প্রায় ৭ হাজার গান। এ গানগুলো নিয়ে শুরু হয়েছে শুধুমাত্র সংগীত নিয়ে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় আয়োজন ‘চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস ২০১৮’-পাওয়ার্ড বাই সেভেন আপ-এর বিচার কার্যক্রম।

প্রতিবারের মতো এবারও বিভিন্ন বিভাগে দেয়া হবে সংগীতের গুরুত্বপূর্ণ এই পুরস্কার। সে লক্ষ্যে এরই মধ্যে ক্রিটিক অ্যাওয়ার্ডের বিচার কার্যক্রমের প্রথম সেশন অনুষ্ঠিত হয়ে গেল। যেখানে উপস্থিত ছিলেন প্রথিতযশা সংগীতশিল্পী ফেরদৌসী রহমান, লালন সংগীতের খ্যাতনামা শিল্পী ফরিদা পারভীন এবং রবীন্দ্রসংগীতের অন্যতম শিল্পী তপন মাহমুদ।

এবারে মোট ১৪টি ক্যাটাগরিতে অনুষ্টিত হবে ক্রিটিক অ্যাওয়ার্ড বিচার কার্যক্রম। এর বাইরে থাকছে আজীবন সম্মাননা, বিশেষ সম্মাননা এবং ৫টি ক্যাটাগরিতে গোন্ডেন ভয়েস অ্যাওয়ার্ড।

এবারের আয়োজনে বিচারক হিসেবে রয়েছে- ফেরদৌসী রহমান, ফরিদা পারভীন এবং তপন মাহমুদ। তারা ছাড়াও আরও যারা এই বিচার কার্যক্রমে অংশগ্রহণ করবেন তারা হলেন- আজাদ রহমান, শেখ সাদী খান, সুবীর নন্দী, মকসুদ জামিল মিন্টু, গাজী মাজহারুল আনোয়ার, মানাম আহমেদ, সমরজিৎ রায় চৌধুরী, আব্দুর রহমানসহ বিশিষ্ট সংগীত গুণীজন।

চ্যানেল আই জানায়, বিচার কার্যক্রমের এই প্রক্রিয়া শেষে খুব শিগগির অনুষ্ঠিত হবে পুরস্কার প্রদানের চূড়ান্ত অনুষ্ঠান। বর্তমান অডিও বাজারে এখন যত ধরনের মাধ্যম ব্যবহার করে অডিও রিলিজ করা হয়, সেই সকল মাধ্যম থেকেই এবারে ২০১৭ সালে প্রকাশিত গানগুলো নিয়ে এই বিচার কার্যক্রম পরিচালিত হচ্ছে।