‘আমার নামে অনেক ছবি হিট করেছে’

বড়পর্দার অভিনেত্রী সাদিকা পারভিন পপি ক্যারিয়ারের প্রথম চলচ্চিত্র ‘কুলি’ দিয়েই বাজিমাত করেছিলেন। পরে ‘মেঘের কোলে রোদ’, ‘কি যাদু করিলা’, ‘গঙ্গাযাত্রা’চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের স্বীকৃতিস্বরূপ তিনবার শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন তিনি। তবে প্রথম দশকের গোড়া থেকে সেই জৌলুস হারিয়ে নিজেকে খুঁজে ফিরছেন তিনি। গ্লিটজকে দেওয়া সাক্ষাৎকারে জানালেন নিজের ক্যারিয়ারের সোনালী অতীত, অন্ধকারাচ্ছন্ন বর্তমান ও অজানা ভবিষ্যতের কথা।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2018, 03:00 PM
Updated : 31 July 2018, 03:18 PM

গ্লিটজ: অভিনয়ে আপনার ব্যস্ততা কেমন?

পপি: মাঝখানে বাবার অসুস্থতার কারণে কাজে বিরতি ছিল। এখন আবার কাজ শুরু করেছি। যে সিনেমাগুলোর শুটিং বাকি আছে সেগুলোর কাজ শুরু করছি।

গ্লিটজ: আপনি নাকি ২১ কেজি ওজন কমিয়েছেন, এটা কি চলচ্চিত্রের জন্য নিজেকে প্রস্তুতিরই অংশ?

পপি: হ্যাঁ। আমরা যারা সেলিব্রেটি আছি তাদের সবাই ফলো করে। আর বিশেষ করে আমি এখন যে ছবিগুলো করছি সেগুলো একটু অ্যাকশনধর্মী। সেকারণে লুকটা গুরুত্বপূর্ণ। ফলে ওজনটা কমানোর দরকার ছিল।

গ্লিটজ: সেই পপিকে আর খুঁজে পাওয়া যাচ্ছে না হালের চলচ্চিত্রে। আপনাকে কী ঠিকঠাকভাবে পরিচালকরা উপস্থাপন করতে পারছেন?

ছবি: পপির ফেইসবুক থেকে নেওয়া।

 

পপি: শুধু আমি না, আমাদের কাউকেই পরিচালকরা ব্যবহার করতে পারছেন না। দেশে প্রচুর আর্টিস্ট আছেন, প্রচুর আর্টিস্ট আসছেও। আমাদের দরকার ভালো পরিচালক, ভালো গল্প, ভালো প্রোডাকশন হাউজ। কিন্তু তা নাই।…হলিউড থেকে আর্টিস্ট এনেও সঠিকভাবে কাজে লাগাতে না পারলে সে জিরো।

আগে প্রতিযোগিতা করে ভালো ভালো পরিচালকরা ছবি বানাতেন। সেই পরিচালকরা এখন কোথায়? বেশিরভাগ বসে আছেন। কিছু পরিচালক কাজ করছেন। তাদের আবার নিজস্ব ঘরানা আছে, নিজস্ব আর্টিস্ট আছে। ফলে ভালো আর্টিস্টকে কাজে লাগাতে পারছে না।

গ্লিটজ: হারানো সেই পপিকে ফিরে পাওয়ার সম্ভাবনা তাহলে খুব ক্ষীণ?

পপি: ভালো কাজের জন্য আমি প্রতিনিয়ত যুদ্ধ করে যাচ্ছি। নিজেকে সেভাবে তৈরিও করছি। আমি আর্টিস্ট; আমি আর কতটুকু ফাইট করতে পারব? আমাকে যদি সুন্দরভাবে উপস্থাপন করা না হয় তাহলে আমার করণীয় কী আছে?

আমার তরফ থেকে যতটুকু সম্ভব চেষ্টা করে যাচ্ছি। ভালো কাজ এলে যথেষ্ট পরিমাণ এফোর্ট দিচ্ছি।

গ্লিটজ: আলাপচারিতায় ঘুরেফিরে চলচ্চিত্রের দৈন্যদশার কথা উঠে আসছে। চলচ্চিত্রের আর কী কী সমস্যা দেখছেন এখন?

পপি: সিনেমা হলের চার ভাগের একভাগও এখন আর নেই। সিনেমার পরিবেশও নেই। ছবি বানিয়ে কোথায় দেখাবেন? আপনি ভালো বিরিয়ানি বানালেন, কিন্তু পরিবেশনের জায়গা নেই। খারাপ জিনিসও যদি ভালোভাবে পরিবেশন করা হয় তাহলেও মানুষ খায়। মূল সমস্যা এই সিনেমা হল।

গ্লিটজ: সমাধানের কোনো উপায় দেখছেন কি না?

পপি: চলচ্চিত্র শিল্পকে টিকে রাখতে গেলে পৃষ্ঠপোষকতা দরকার। দেখুন, ক্রিকেট কিন্তু আমাদের জাতীয় খেলা না, কিন্তু তারপরও সারা বিশ্বের মানুষ আমাদের ক্রিকেটারদের চেনেন। খেলাটি অনেক জনপ্রিয়তা পেয়েছে। এই সেক্টরে আমাদের প্রধানমন্ত্রী অনেক সহযোগিতা করেছেন।

ছবি: পপির ফেইসবুক থেকে নেওয়া।

আমাদের সিনেমার উপর আরও নজর দিলে ইন্ডাস্ট্রি ঘুরে দাঁড়াবে। এখন তো খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে; কিন্তু বড় ধরনের পরিবর্তন দরকার। ভালো নেতৃত্ব দরকার। নির্দেশনা  দরকার। ছবির আন্তর্জাতিকভাবে বিপণনের জন্য মানুষ দরকার। আমাদের প্রধানমন্ত্রী হলে যান না বা হলের পরিবেশ ঠিক আছে কিনা সেটাও দেখেন না।

কিন্তু খেলা হলে প্রধানমন্ত্রী নিজে যাচ্ছেন। খেলোয়াড়দের উৎসাহিত করছেন। খেলোয়াড়দের যে ধরনের সুবিধা দেওয়া হয় অভিনয়শিল্পীদের জন্য সেই সুবিধা কোথায়? সেই অনুযায়ী অনেক পিছিয়ে আমরা।

গ্লিটজ: চলচ্চিত্রের পিছিয়ে পড়া এই সময়ে তাহলে অভিনয়শিল্পীরা অভিনয়কে পেশা হিসেবে নিতে পারছেন?

পপি: আমরা তো পেশা হিসেবে নিয়েই নিয়েছি। আমাদের আর কোনো পেশায় যাওয়ার সুযোগ নেই। আমরা ফিল্মকে ভালোবাসি। যার কারণে এখনও আমরা ফাইট করে যাচ্ছি, টিকে থাকার চেষ্টা করছি। ভালো কাজের জন্য অপেক্ষা করছি।

অনেকেই দেখা যায় অভিনয়ে থাকছেন না, বিয়েশাদি করে চলে যাচ্ছেন। ভালো অফার পেলে সেখানে শিফট করছেন। কিন্তু আমরা এখনও চেষ্টাটা চালিয়ে যাচ্ছি। ফিল্মের প্রতি আমাদের ভালোবাসা আগেও যেমন ছিল এখনও তেমনই আছে।

গ্লিটজ: আপনি বলছেন, অনেকে সিনেমায় এসে অল্পদিনের মাথায় বিয়েকরে চলে যাচ্ছেন। তারা কি ‘নায়িকা’ তকমা লাগানোর জন্য অভিনয়ে আসছেন?

পপি: ‘তকমা’ কথাটা ব্যবহার করব না। এটা একটা শিল্প। সবাই আসতে চায়, সবাই ফোকাসড হতে চায়। আসার পর দেখা যায়, এখানে টিকে থাকতে না পেরে অথবা ভালো মুভি না করতে পারলে ভালো বিকল্প পেলে কিংবা ভালো কোনো বিয়ের অফার পেলে চলে যান- এটাই স্বাভাবিক।

গ্লিটজ:এখন অবধি আপনি অনেক চরিত্রে কাজ করেছেন। কোন ধরনের চরিত্রে এখন কাজ করতে আগ্রহী আপনি?

পপি: আমি সবসময় নিজেকে এককভাবে উপস্থাপনের চেষ্টা করেছি। নারীপ্রধান চরিত্রে সবসময় নিজেকে প্রতিষ্ঠিত করার চেষ্টা করেছি। এখন সাহিত্যনির্ভর চলচ্চিত্রে সুযোগ এলে কাজ করব। সঙ্গে মাটি ও মানুষের কথা বলে এমন বিষয় নিয়ে যদি কেউ কাজ করতে চায় তাহলেও কাজ করব।

গ্লিটজ: দেশের কোন নায়কের সঙ্গে কাজে স্বাচ্ছন্দবোধ করেন?

পপি: আমি একমাত্র নায়িকা যে বাংলাদেশের সব নায়কের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছে। আমি নায়ক নির্ভর নায়িকা নই। নির্দিষ্ট কোনো নায়কের সঙ্গে জুটি বেঁধে কাজ করতে বাধ্য করেনি। সবার সঙ্গেই আমার ছবি হিট করেছে। দর্শকও সাদরে গ্রহণ করেছে। এমনকি নতুনদের সঙ্গেও কাজ করছি। আমার নামে অনেক ছবি হিট করেছে।