গানের কথায় বাদল দিনের ‘দ্বিতীয় কদম ফুল’!

রবীন্দ্রনাথ তার গানের মাধ্যমেই প্রিয়জনকে বর্ষার প্রথম কদম ফুল দেয়ার রীতি চালু করেছিলেন। এবার জনপ্রিয় গীতিকবি সোমেশ্বর অলি তার গানে লিখলেন দ্বিতীয় কদম ফুলের কথা। এতে সুর ও কণ্ঠ দিয়েছে সংগীতশিল্পী শান।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2018, 04:09 PM
Updated : 22 July 2018, 04:09 PM

শ্রোতাদের সামনে নতুন গান নিয়ে হাজির হচ্ছেন ‘কন্যা রে’খ্যাত সংগীতশিল্পী-পরিচালক শান। ‘বর্ষা বন্দনা’ শিরোনামের গানটির কথা লিখেছেন জনপ্রিয় গীতিকার সোমেশ্বর অলি। গানটির সংগীত পরিচালনা করেছেন অভিজিৎ জিতু। গানটির সুর করেছেন শিল্পী নিজেই। শব্দ মিশ্রণ করেছেন রেজওয়ান সাজ্জাদ।

গানটি প্রসঙ্গে গীতিকার সোমেশ্বর অলি বলেন, “আমাদের প্রিয় কবি রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালিকে ‘প্রথম কদম’ ফুল চেনার সুযোগ করে দিয়েছেন। বর্ষা তথা কদম ফুলের যে সৌন্দর্য উপভোগ করছি, সেটাও কবিগুরুর ‘বর্ষা বন্দনা’র কারণেই।  আমারও ইচ্ছে হলো গানে গানে বর্ষা বন্দনার। ক’বছর আগে লিরিকটা লেখা।”

তিনি আরও বলেন, “রবীন্দ্রনাথের প্রভাব নিয়েই এটি লিখিত। এতে একটা লাইন আছে এমন ‘ওহে বন্ধু ওগো সুপ্রিয়, বাদল দিনের দ্বিতীয় কদম ফুল বুঝে নিও’। ‘প্রথম কদম’দেওয়ার আর সুযোগ নেই, তাই দ্বিতীয় কদমের আশ্রয় নেওয়া। এটা নিছক মজা করে লেখা হলেও গায়ক শান ভাই সুর করেছেন সিরিয়াস ধরনের, গেয়েছেন আরও সিরিয়াস মেজাজ নিয়ে। সব মিলিয়ে এটি আমার প্রিয় লিরিকের একটি।”

নতুন গান প্রসঙ্গে কন্ঠশিল্পী শান বলেন, “বর্ষা চলছে এখন। আর ঠিক এই সময়েই সোমেশ্বর অলির চমৎকার একটি লিরিকে কাজ করলাম। ভিডিওটাও অন্যরকম হয়েছে। আশা করছি শ্রোতাদের ভালো লাগবে।”

সম্প্রতি গানটির মিউজিক ভিডিওর দৃশ্য ধারনের কাজ শেষ হয়েছে। লতা আচারিয়ার পরিচালনায় গানটিতে মডেল হয়েছেন ফয়সাল দীপ, ইভানা ও পুতুল।

প্রযোজনা প্রতিষ্ঠান সেভেন টিউনস এন্টারটেইনমেন্ট এর ব্যানারে আসছে ২৬ জুলাই গানটি মুক্তি দেয়া হবে।