কেমন আছেন জয়শ্রী কবির?

নব্বইয়ের দশকের গোড়ার দিকে অভিনয় ছেড়ে লন্ডনে পাড়ি জমিয়েছিলেন সত্তরের দশকের অভিনেত্রী জয়শ্রী কবির, প্রায় দুই যুগেরও বেশি সময় অভিনয়ের বাইরে থাকা এ অভিনেত্রীর খোঁজ মিলল সম্প্রতি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2018, 11:58 AM
Updated : 22 July 2018, 11:58 AM

বৃহস্পতিবার এ অভিনেত্রীর সঙ্গে লন্ডনে সাক্ষাত হয় ‘ভূবনমাঝি’ চলচ্চিত্রের নির্মাতা ফাখরুল আরেফিন খানের। আলাপচারিতা শেষে তোলা কয়েকটি স্থিরচিত্র ফেইসবুকে শেয়ার করে এ নির্মাতা। ক্যাপশনে লিখেন, ‘অবশেষে পেলাম দেখা। জয়শ্রী কবির.. বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসা আজীবন।’

‘সূর্যকন্যা’, ‘সীমানা পেরিয়ে’-এর মতো দর্শকনন্দিত চলচ্চিত্রের এ অভিনেত্রী একমাত্র ছেলে লেনিন সৌরভ কবিরকে নিয়ে লন্ডনেই বসবাস করছেন। ছেলে সেখানে পড়াশোনা করছেন;  জয়শ্রী কবির নিজে যুক্ত আছেন শিক্ষকতা পেশায়।

প্রায় দুই যুগের বেশি সময় ধরে অভিনয়ের বাইরে থাকলেও সুযোগ পেলে বাংলাদেশি চলচ্চিত্রের খোঁজখবর রাখে তিনি। এখনও অভিনয়ে আগ্রহী তিনি।

ফাখরুল আরেফিন জানান, উনি এখনো স্বপ্ন দেখেন ভালো চিত্রনাট্য পড়ার। তারপর ভেবে দেখবেন।

কলকাতার মেয়ে জয়শ্রী রায় অভিনয় করতে ঢাকায় এসে গুণী পরিচালক আলমগীর কবিরকে বিয়ে করে ঢাকায় থিতু হন। বিয়ের পর তিনি জয়শ্রী কবির নামে পরিচিতি পান। আলমগীর কবিরের সাথে বিবাহ বিচ্ছেদের পর তিনি কলকাতাতে ফিরে যান। ১৯৮৯ সালের ২০ জানুয়ারি আলমগীর কবিরের মৃত্যুর পর পুত্রকে নিয়ে লন্ডনে চলে যান।

১৯৬৮ সালে তিনি ‘মিস ক্যালকাটা’ উপাধি ও ১৯৭৫ সালে ‘সূর্য কন্যা’ ছবিতে অভিনয় করে বাচসাস পুরস্কার লাভ করেন।