মৃণাল সেনের চলচ্চিত্রের রাজনৈতিক পাঠ বিষয়ক কর্মশালা

রাজধানীর শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রখ্যাত নির্মাতা মৃণাল সেনের চলচ্চিত্র বিষয়ক কর্মশালা ‘মৃণালের মেনিফেস্টো’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2018, 12:01 PM
Updated : 16 July 2018, 12:01 PM

মৃণাল সেনের চলচ্চিত্রের রাজনৈতিক পাঠ বিষয়ক দুই দিনব্যাপি কর্মশালার আয়োজন করেছে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ ফিল্ম স্কুল। আগামী ২০ ও ২১ জুলাই দু’দিনব্যাপী এ কর্মশালাটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রশিক্ষণ কক্ষে।

প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অনুষ্ঠিব্য এ কর্মশালায় পাঠদান করবেন চলচ্চিত্র লেখক ও গবেষক অধ্যাপক ড. নাদির জুনাইদ এবং চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

আয়োজক সংগঠন মুভ্যিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি মামুন এ প্রসঙ্গে বলেন, “মৃণাল সেন উপমহাদেশের চলচ্চিত্রে রাজনৈতিক সচেতনতার জন্ম দিয়েছেন। তাঁর সকল চলচ্চিত্রের মূল পটভূমি ভীষণভাবে রাজনৈতিক। সমাজের মধ্যবিত্ত শ্রেণীর মানুষের দ্বিচারিতাকে মৃণাল সেন এত ঘন ঘন আঘাত আর কেউ করে নি। তাঁর চলচ্চিত্রের রাজনৈতিক পাঠ আমাদের নিত্য আন্দোলিত করে। আমাদের শিক্ষিত এবং দীক্ষিত করে। তাই তাঁকে জানার এবং জানানোর আয়োজনের তাগিদ আমরা বোধ করেছি।”

মামুন জানান, কর্মশালায় নিবন্ধনের শেষ তারিখ ১৮ জুলাই। কর্মশালায় নিবন্ধনের জন্য যোগাযোগ করতে হবে ০১৭১৮ ৯৫৬৫৭৭ নাম্বারে। নিবন্ধনের জন্য উল্লেখিত ফোন নাম্বারে আগ্রহীদের নাম, বয়স, পেশা এবং ফোন নাম্বার লিখে এসএমএস করতে হবে বলে জানান তিনি।