মহাকাল নাট্য সম্প্রদায়ের ৩৫ বছর পূর্তিতে বর্ণাঢ্য আয়োজন

বাংলাদেশের নাট্যাঙ্গনে পথচলার ৩৫ বছর অতিক্রম করল মহাকাল নাট্য সম্প্রদায়। আগামী ১৪ জুলাই দলটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শিল্পকলায় আয়োজন করা হয়েছে বর্ণাঢ্য সাংস্কৃতিক আয়োজন ও সম্মাননা প্রদান অনুষ্ঠান।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2018, 02:03 PM
Updated : 13 July 2018, 02:03 PM

বাঙালির হাজার বছরের সংস্কৃতির প্রতি অবিচল আনুগত্যে স্থির থেকে নিয়মিত নাট্যচর্চার প্রত্যয়ে ১৯৮৩ সালের ১৪ জুলাই প্রতিষ্ঠিত হয় মহাকাল নাট্য সম্প্রদায়। প্রতিষ্ঠার পর থেকে ধারাবাহিক নাট্যচর্চায় মহাকাল নাট্য সম্প্রদায় ৩৯টি প্রযোজনা মঞ্চে এনেছে।

তাদের ৩৯টি প্রযোজনার প্রদর্শনী হয়েছে ৯৯৮টি। দুটি নাট্য প্রযোজনার শতাধিক মঞ্চায়ন এবং একটি প্রযোজনার দেড়শততম মঞ্চায়ন করেছে তারা।

চারটি প্রযোজনা নিয়মিতভাবে মঞ্চায়ন অব্যাহত রেখে সক্রিয় সংগঠন হিসেবে নিজের সুনাম অক্ষুণ্ন রেখেছে দলটি।

প্রতিষ্ঠার ৩৫ বছর পূর্তি উপলক্ষে আগামী ১৪ জুলাই বিকাল ৫টা ৩০ মিনিটে জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে বর্ণাঢ্য সাংস্কৃতিক পরিবেশনা ও  সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করেছে মহাকাল নাট্য সম্প্রদায়।

ওই অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ এবং নাট্যব্যক্তিত্ব লাকী এনাম। অনুষ্ঠান সঞ্চালনা করবেন দলের প্রতিষ্ঠাতা সদস্য কবির আহামেদ এবং সভাপতিত্ব করবেন সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য এ্যাডভোকেট আফজাল হোসেন। 

অনুষ্ঠানে সংগঠনের ত্যাগী কর্মী ও  উপদেষ্টামণ্ডলির সদস্যদের সম্মাননা দেওয়া হবে। 

এছাড়া সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে পরিবেশিত হবে মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রযোজনা দ্রোহ ও প্রেমের কবি কাজী নজরুল ইসলাম এর ‘সাপুড়ে’ গল্প অবলম্বনে আনন জামান রচিত এবং ইউসুফ হাসান অর্ক নির্দেশিত মানব প্রেমের উপাখ্যান ‘নীলাখ্যান’। এর মধ্য দিয়ে নাটকটির ৪১তম মঞ্চায়ন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এতে অভিনয় করেছেন-মনামী ইসলাম কনক, কোনাল আলী সাথী, শাহিনুর প্রিতী, সুরেলা নাজিম, সম্রাট, মানিক চন্দ্র দাশ, সুমাইয়া তাইয়ুম নিশা, জাহিদ কামাল চৌধুরী দিপু, আমিনুল আশরাফ, শিবলী সরকার, শাহরিয়ার হোসেন পলিন, তারেকেশ্বর তারোক, স্বপ্নিল, মো. আহাদ, রাসেল আহমেদ, রাজিব হোসেন, ইকবাল চৌধুরী, মো. শাহনেওয়াজ ও মীর জাহিদ হাসান।