চলচ্চিত্র পুরস্কারের অনুষ্ঠানে তারা অনুপস্থিত কেন?

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের অনুষ্ঠানে এবার দেখা যায়নি শাকিব খান, মাহিয়া মাহি, পরিমনি, বুবলীর মতো হালের তারকা অভিনেতা-অভিনেত্রীদের; অনুপস্থিত ছিলেন মৌসুমী, শাবনূর, ওমর সানির মতো অভিনয়শিল্পীরাও। অমিত হাসান, বাপ্পারাজের মতো জ্যেষ্ঠ অভিনেতাদেরও দেখা যায়নি।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2018, 02:51 PM
Updated : 12 July 2018, 02:51 PM

গত রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানে ছিল অভিনয়শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক পরিবেশনা। এতে প্রতিবছর নিয়মিত অভিনয়শিল্পীদের দেখা গেলেও এবার ছিল ব্যতিক্রম।

অনুপস্থিতির কারণ খুঁজতে কয়েকজন শিল্পীর সঙ্গে কথা বলে জানা গেছে, ব্যক্তিগত অভিমানে কেউ কেউ অনুষ্ঠানে যাননি। তবে প্রত্যেকেই আমন্ত্রণপত্র পাওয়ার কথা স্বীকার করেছেন।

ওমর সানি বৃহস্পতিবার রাতে গ্লিটজকে বলেন, “অনুষ্ঠানে আমাদের যাওয়া হয়নি। শুধু আমরা নয়, সিংহভাগ শিল্পীই কেন গেল না, বুঝতে পারলাম না। আমি যে কারণে যাইনি, তাদেরও একই কথা হতে পারে।”

অনুষ্ঠানে উপস্থিত না থাকার জন্য নিজেদের ‘স্পৃহার ঘাটতি’ বলে উল্লেখ করেন মৌসুমীর স্বামী ওমর সানি।

“প্রতিটি জিনিসেরই কিন্তু ইনসুলিন কাজ করে।...জ্বর হলে ওষুধ খেতে হয়, বিয়ে করতে গেলে তার ভিতর স্পৃহা কাজ করে। ...ওই ধরনের কিছু হয়তবা আমার কাজ করেনি।”

অনুষ্ঠানের সাংস্কৃতিক আয়োজনে তারকা শিল্পীদের যুক্ত করা হয়নি বলেও আয়োজকদের বিরুদ্ধে অভিযোগ তোলেন তিনি।

তিনি বলেন, “...আমি যতটুকু জানি পৃথিবীর আনন্দঘন মুহূর্তে লাইম লাইটের শিল্পীরাই পারফরমেন্স করে থাকেন। এখানে আমি বুঝতে পারলাম না। আমি আর মৌসুমী দর্শক হিসেবে প্রশ্ন করতে পারি, অনুষ্ঠানে কেন শাকিব নাই, কেন বুবলি নাই, কেন শুভ নাই, কেন মাহি নাই, কেন পরিমনি নাই, কেন বাপ্পারাজ নাই? আরও সিনিয়র যারা আছেন, তারাও কেন নাই?”

শাবনূর গ্লিটজের জিজ্ঞাসায় বলেন, আমন্ত্রণপত্র পেলেও ‘অসুস্থ’ থাকায় তিনি যেতে পারেননি।

গতবছর আয়োজিত ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৫’ অনুষ্ঠানে গিয়ে বেশ বিড়ম্বনায় পড়েছিলেন তিনি। অনুষ্ঠানে পৌঁছাতে দেরি করায় শাবনূরের পথ আটকে দিয়েছিল নিরাপত্তারক্ষীরা। ফলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের মূল ফটক থেকে বাড়ি ফিরতে হয়েছিল এই তারকা অভিনেত্রীকে।

নিরাপত্তা রক্ষীদের দাবি, প্রধানমন্ত্রী ততক্ষণে ভেন্যুতে প্রবেশ করেছিলেন। উনার প্রবেশের পর নিরাপত্তার স্বার্থে আর কাউকে ঢুকতে দেয়ার নিয়ম নেই।

শুধু শাবনূরই নয়, নির্মাতা রওশন আরা নিপাসহ আরও অনেকেই গতবার অনুষ্ঠানস্থলে ঢুকতে পারেননি।

অমিত হাসান গ্লিটজকে বলেন, “অনুষ্ঠানের দিন চট্টগ্রাম ছিলাম। আজ ঢাকায় ফিরেছি। ঢাকায় থাকলে যেতাম।”

অনুষ্ঠানের দিন দেশেই ছিলেন শাকিব খান, বুবলি, মাহি ও পরীমনি। তারা কী কারণে অনুষ্ঠানে ছিলেন না, তা জানা যায়নি।

বিষয়টি নিয়ে শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানের সঙ্গে যোগাযোগ করা হলে তার কোনো মন্তব্য পাওয়া যায়নি।