বীরাঙ্গনাদের নিয়ে বঙ্গবন্ধুর উক্তি থেকে চলচ্চিত্র

আগামী ১০ অগাস্ট মুক্তি পাচ্ছে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘চল যাই’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2018, 03:06 PM
Updated : 8 July 2018, 03:06 PM

মুক্তিযুদ্ধের পরপরই যুদ্ধশিশুদের নিয়ে নতুন এক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিলো সদ্য স্বাধীন বাংলাদেশ। সেসময় অনেক শিশুকেই দত্তক নিতে আগ্রহী হয়ে উঠেছিলেন উন্নত রাষ্ট্রগুলো ও তাদের নাগরিকরা।

কিন্তু তাদের পিতৃ পরিচয় নিয়ে প্রশ্ন দেখা দিলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষণা করেছিলেন, “বলে দাও ওদের পিতার নাম শেখ মুজিবুর রহমান এবং বাড়ির ঠিকানা ধানমন্ডি ৩২”।

মহান এ নেতার উক্তিটিকে কেন্দ্র করে নির্মিত হলো চলচ্চিত্র ‘চল যাই’। আসছে অগাস্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী সামনে রেখে বড়পর্দায় মুক্তি পেতে যাচ্ছে চলচ্চিত্রটি। তার আগে বাংলাঢোলের ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে এর ফার্স্টলুক টিজার।

খালিদ মাহবুব তূর্য্যর গল্প ও চিত্রনাট্যে ২০১৬-১৭ সালে ‘চল যাই’ নির্মাণ করেছেন মাসুমা রহমান তানি। নির্মাতা জানান আসছে ১০ অগাস্ট চলচ্চিত্রটি মুক্তি দিতে চান তিনি।

 

অন্যদিকে চিত্রনাট্যকার তূর্য বলেন, “এই সময়ের একদল দিশেহারা তরুণ ও একজন আগন্তুকের গল্পবয়ানের ভেতর দিয়ে চলচ্চিত্রটির গল্প এগিয়েছে। এতে উঠে এসেছে মুক্তিযুদ্ধকালীন নানা দৃশ্যপট।”

চলচ্চিত্রটির কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন ও একঝাঁক তরুণ অভিনয়শিল্পী। এন ইনিশিয়েটিভ প্রযোজিত ছবিটির কনটেন্ট পার্টনার হিসেবে রয়েছে বাংলাঢোল।

চলচ্চিত্রটি প্রসঙ্গে অভিনেতা মিলন বলেন, “কয়েকজন তরুণ-তরুণীর দিশা খুঁজে পাওয়ার গল্প ‘চল যাই’। যে গল্পে নিবিড়ভাবে এসেছে মুক্তিযুদ্ধ, যে যুদ্ধের বাতিঘর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমি একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছি এ চলচ্চিত্রে। চরিত্রটি দর্শককে ভাবাবে।”

মিলনের পাশাপাশি এতে আরও অভিনয় করেছেন তাসনুভা তিশা, লুসি তৃপ্তি গোমেজ, হুমায়রা হিমু, সাব্বির হাসান, হৃতিকা ইসলাম, নাভিদ মুনতাসির, শিশুশিল্পী শরীফুলসহ আরও অনেকে।