তরুণের অনুমতি ছাড়া ‘ঠিকানা’ গাইতে পারবে না ‘দ্য ট্র্যাপ’

ব্যান্ড দল ‘দ্য ট্র্যাপ’ এর অ্যালবাম ‘ঠিকানার’ নয়টি গানের স্বত্ব দলের প্রাক্তন সদস্য তরুণ মুন্সীর নামে থাকায় তার অনুমতি ছাড়া ব্যান্ডের বর্তমান সদস্যরা গানগুলো পরিবেশন করতে পারবে না বলে জানিয়েছে কপিরাইট অফিস।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2018, 08:43 AM
Updated : 5 July 2018, 08:43 AM

কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, গতমাসে বাংলাদেশ কপিরাইট অফিসে এক শুনানিতে এ সিদ্ধান্ত দেওয়া হয়।

কপিরাইট বোর্ডের সদস্য কবি নূরুল হুদাও উপস্থিত ছিলেন ওই শুনানিতে।

প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডটেকের ব্যানারে ২০০০ সালে প্রকাশ হয় ‘ঠিকানা’।

অ্যালবামের ‘স্বার্থপর’, ‘চাইলে তুমি জানতে পারো’, ‘গুঞ্জন’, ‘আজব’, ‘দশটি গোলাপ’, ‘ঠিকানা’, ‘বাংলাদেশ’, ‘ঈশ্বর’, ‘মনের আশায়’ শিরোনামে নয়টি গানের গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী তরুণ মুন্সী।

তরুণ ছিলেন ব্যান্ডটির প্রতিষ্ঠাতা সদস্যদের একজন; পরে ২০১৪ সালের দিকে দল থেকে বেরিয়ে আসেন। এরপরই ব্যান্ডের বর্তমান সদস্যদের সঙ্গে জটিলতা তৈরি হয়।

গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী হিসেবে ২০১৬ সালে ওই নয়টি গানের কপিরাইট নেন তরুণ। সেই অধিকারে ব্যান্ড থেকে বের হওয়ার পরও গানগুলো পরিবেশন করতে থাকেন।

এদিকে তরুণ মুন্সীর নামে করা নয়টি গানের কপিরাইট নিবন্ধন বাতিলের আবেদন জানান ব্যান্ডের বর্তমান সদস্য শামস আনোয়ার ও  সোলেমান সিদ্দিকী।

তাদের অভিযোগের প্রেক্ষিতে ২৮ মে তরুণ মুন্সীর ঠিকানায় নোটিস পাঠায় কপিরাইট অফিস। এক দফা পিছিয়ে ৭ জুন উভয়পক্ষের উপস্থিতিতে শুনানি হয়।

শুনানিতে ব্যান্ডের বর্তমান সদস্যদের অভিযোগ টেকেনি বলে জানান জাফর রাজা চৌধুরী।

তিনি বলেন, “গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী হিসেবে কপিরাইট নিবন্ধন করায় গানগুলোর মালিক এখন তরুণ মুন্সী (জাহিদ হোসেন)। ফলে তার অনুমতি ছাড়া ব্যান্ডের বর্তমান সদস্যরা গানগুলো গাইতে পারবেন না।”

তরুণ মুন্সী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমার লেখা, গাওয়া, সুর করা গান আমিই তো গাইব। তাহলে ভোগান্তিটা কেন দিলেন তারা? আমি অবাকই হয়েছি। মামলার শুনানিতে আমি বলেছি, এটা ভিত্তিহীন, মিথ্যা মামলা। আমি তো কপিরাইটের ক্ষেত্রে ‘দ্য ট্র্যাপ’-এর নামও নিইনি।”

বিষয়টি নিয়ে অভিযোগকারী শামস আনোয়ারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “কপিরাইট হিসেবে গানগুলো তারই (তরুণ মুন্সীর) থাকবে। আমরা আসলে কপিরাইট অফিসে গিয়েছিলাম গাইড লাইনের জন্য। আমরা গাইতে চাইলে কপিরাইট টার্মস ও তার সঙ্গে পেমেন্টের ব্যাপারগুলো নিয়ে কথা বলে নিতে হবে।”

১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয় ‘দ্য ট্র্যাপ’। ১৯৯৯ সালে ব্যান্ডটি বেনসন অ্যান্ড হেজেস স্টার সার্চ প্রতিযোগিতায় রানার্স আপ হয়। পরে  বাংলাদেশ ব্যান্ড মিউজিক অ্যাসোসিয়েশনের (বামবা) এর সদস্যপদ পায়।