মঞ্চে উঠছে ‘বন মানুষ’

শিল্পকলা একাডেমির পরীক্ষণ হলে সোমবার মঞ্চস্থ হবে প্রাচ্যনাটের প্রযোজনায় নাটক ‘বন মানুষ’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2018, 02:25 PM
Updated : 24 June 2018, 02:25 PM

মার্কিন নাট্যকার ইউজিন ও নীল রচিত নাটকটি নির্দশনা দিয়েছেন বাকার বকুল।

নাটকের গল্পে দেখা যাবে, জাহাজের খোলের ভেতর দাঁড়িয়ে ইঞ্জিনের চুল্লিতে কয়লা ভরে কয়েক জন শ্রমিক। তাদেরই অন্যতম হচ্ছে ইয়াংক। দেখতে প্রায় বনমানুষের মতো কালিকুলি মাখা অবস্থায় তাকে আরও বন্য মনে হয়।

মিলড্রেড ডগলাস, পুঁজিপতির আদুরের কন্যা, যে পুঁজিপতি আবার এ জাহাজের পরিচালক মন্ডলীর অন্যতম। ডগলাস এ জাহাজের যাত্রী। সে একবার জাহাজের খোলে নেমে ইয়াংককে দেখে ভয়ে চিৎকার দেয়।

 ইয়াংক যখন বুঝতে পারে যে তাকে উপলক্ষ করেই এই চিৎকার, তখন তীব্র একটা ঘৃণাবোধ জন্ম নেয় তার মধ্যে। ডগলাসকে কেন্দ্র করেই সারা দুনিয়ায় পুঁজিপতিদের ঘৃণা করতে থাকে সে। ভাঙতে চায় পুঁজিপতিদের স্বর্গতুল্য প্রাসাদ।

জাহাজ বন্দরে ভিড়লে সে শহরে ঘুরতে বের হয় তার এক সঙ্গীকে নিয়ে। শহরের জৌলুস ও উচ্চবিত্তের জাঁকজমক তাকে ক্ষিপ্ত করে তোলে। নানারকম পাগলামি প্রকাশ পায় তার মধ্যে। শেষে সে জেলে প্রেরিত হয়। জেল থেকে পালিয়ে সে সরাসরি চিড়িয়াখানায় বনমানুষের খাঁচার কাছে গিয়ে জন্তুটাকে ডাক দেয়। তার নিজের সাথে হাত মেলানোর জন্য। শেষে বনমানুষের আক্রমনে নিহত হয় সে।

নির্দেশক বলেন, “নাটকের মূল চরিত্র ইয়াংকের তীব্র বেদনা বোধ ও ক্ষোভের মধ্য দিয়ে পৃথিবীর লাঞ্ছিত নিপীড়ত মানুষের আর্ত হাহাকার ও ক্ষোভ ফুঁসে উঠেছে। জাতিগত পর্যায় থেকে পরিবার কিংবা ব্যাক্তিগত পর্যায় পর্যন্ত পুঁজিবাদের চর্চাটা সিঁধ কেটে ঢুকে পরেছে চোরের মতো। যদিও সেই গোপন চর্চা বিশ্বায়নের নামে প্রকাশ্য দানবরূপে গ্রাস করছে পৃথিবীকে।”

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন শশাঙ্ক সাহা, তৌফিকুল ইসলাম ইমন,সাদিকা স্বর্ণা, নায়মী নাফসীন, সোহেল মণ্ডল, এবিএস জেম, মোঃ আব্দুর রহীম খান, চেতনা রহমান ভাষা সোহেল রানা, ফুয়াদ প্রমুখ।