ঈদের ৪ চলচ্চিত্র: কোন ছবি কেন দেখবেন?

এবার ঈদে মুক্তির তালিকায় থাকা ৪টি চলচ্চিত্রের নির্মাতা, প্রযোজক ও অভিনয়শিল্পীরা নিজ নিজ চলচ্চিত্রকেই এগিয়ে রাখলেন; সঙ্গে ছবিটি দর্শকরা কেন দেখবেন সেটাও জানিয়ে রাখলেন।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2018, 12:20 PM
Updated : 13 June 2018, 01:45 PM

ঈদে মুক্তি পাচ্ছে জাজ মাল্টিমিডিয়ার ‘পোড়ামন ২’, ইমপ্রেস টেলিফিল্মের ‘কমলা রকেট’, শাপলা মিডিয়ার ‘চিটাগাইঙ্গা পোয়া ও নোয়াখাইল্লা মাইয়া’ ও আশিকুর রহমানের ‘সুপার হিরো’।

ঈদ, পূজা ও পহেলা বৈশাখের সময় বাংলাদেশের প্রেক্ষাগৃহগুলোতে বিদেশি চলচ্চিত্র দেখানো যাবে না বলে আদালতের সিদ্ধান্তের পর এবার ঈদে কোনো যৌথ প্রযোজনার চলচ্চিত্র মুক্তি পাচ্ছে না। এটাকে দেশীয় চলচ্চিত্রের জন্য সুযোগ হিসেবেই দেখছেন পরিচালকরা।

বরাবরই যৌথ প্রযোজনার পক্ষে সাফাই গাওয়া প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া এবার মুক্তি দিচ্ছে ‘পোড়ামন ২’। ছবিটি পরিচালনা করেছেন তরুণ পরিচালক রায়হান রাফি। অভিনয় করেছেন সিয়াম আহমেদ ও পূজা চেরি।

 

নিজের পরিচালিত প্রথম চলচ্চিত্রের হিসেবে ছবিটি নিয়ে প্রত্যাশাটা খানিকটা বেশিই রাফির। তার বিশ্বাস ‘পোড়ামন ২’-তে দর্শকরা নিজেকে খুঁজে পাবেন।

বুধবার বিকেলে গ্লিটজকে তিনি বলেন, “শতভাগ মৌলিক গল্পের চলচ্চিত্র এটি। এতে দর্শকরা মাটির ঘ্রাণ পাবেন। বাংলাদেশের গাছপালা খুঁজে পাবেন। ছবির যে কনসেপ্ট সেটা দিয়ে বাংলাদেশ তো বটেই ইন্ডিয়াতেও কোনো সিনেমা হয়নি।

“ছবিটি মানুষকে ভাবাবে। ছবি দেখে বাসায় গিয়ে ভাবতে হবে দর্শকদের, ঘোরের মধ্যে থাকবেন। ঘোর কাটাতে আবার ছবি দেখতে হবে।”

তবে ছবিটি দর্শকদের কাছে পৌঁছাতে খানিকটা বেগ পাওয়ার কথাও স্বীকার করলেন তিনি। কারণ এবার ঈদে শাকিব খানের দুইটি চলচ্চিত্র মুক্তি পাচ্ছে।

“আমরা অনেক কম হল পাবো। শাকিবের খানের ছবিই বেশি হল পাবে এটা স্বাভাবিক। অল্প হল নিয়ে এগিয়ে যেতে চাই। বেশিরভাগ সুপারহিট ছবিই কম হল দিয়ে শুরু হয়েছে। পরে দর্শকদের আগ্রহে হল বেড়েছে।”, বলেন তিনি।

ইতিমধ্যে বলাকা, শ্যামলী, যমুনা ব্লকবাস্টারসহ বেশ ক’টি সিনেমা হল নিশ্চিত হওয়া গেছে বলে জানিয়েছেন তিনি।

এই মুহূর্তে সেন্সরবোর্ডে জমা আছে আশিকুর রহমান পরিচালিত ও শাকিব-বুবলি অভিনীত চলচ্চিত্র ‘সুপারহিরো’। বেশ কিছু জটিলতার কারণে ছবিটি সেন্সরে যেতে দেরি হওয়ায় ছবিটি মুক্তিতে অনিশ্চয়তা তৈরি হয়েছিল।

তবে সেন্সর বোর্র্ডের সদস্য ইফতেখার উদ্দিন নওশাদ বুধবার বিকেলে গ্লিটজকে নিশ্চিত করেছেন ছবিটি বৃহস্পতিবার প্রদর্শিত হবে সেন্সরে।

পরিচালকও আশায় বুক বেঁধে আছেন সেন্সর ছাড়পত্রের। সেন্সর পাওয়া মাত্রই শুরু করবেন প্রচারণা।

আশিকুর বলেন, “নিজের সর্বোচ্চ পরিশ্রমটা দিয়েছি ছবির পেছনে। এবার ঈদে বেশ কয়েকটা গতানুগতিক চলচ্চিত্র মুক্তি পাচ্ছে। সেখান থেকে বের হয়ে আমার ছবিটি একদম আলাদা গল্পের ছবি।”

যৌথ প্রযোজনার চলচ্চিত্র ছাড়াই এবারের ঈদকে ইচিবাচক ভাবেই দেখছেন এ নির্মাতা।

তিনি বলেন, “আমাদের ইন্ডাস্ট্রি এখনও ম্যাচিউর না। এই মুহূর্তে বাইরের মুভির সঙ্গে প্রতিযোগিতা করতে গেলে সেটা হবে অসম প্রতিযোগিতা।

তবে আস্তে আস্তে আমাদের চলচ্চিত্র ইন্ডাস্ট্রি একদিন আন্তর্জাতিক মানের হয়ে উঠবে। ইতিমধ্যে আমাদের কাজের পরিধি বাড়ছে, দেশের বাইরে শ্যুটিং হচ্ছে।”

আশিকুরের মতো শাকিব-বুবলি জুটিকে নিয়ে এবার ঈদে বাজি ধরেছেন পরিচালক উত্তম আকাশও। মুক্তি পাচ্ছে তার পরিচালনায় ‘চিটাগাইঙ্গা পোয়া ও নোয়াখাইল্লা মাইয়া’।

 

ছবিটি নিয়ে নিজের দারুণ প্রত্যাশার কথা জানালেন বুবলি। সেই সঙ্গে উত্তম আকাশ জানালেন, ছবির ট্রামকার্ড হবেন শাকিব খান। সঙ্গে কমেডি ধাঁচের গল্প দর্শকদের বিনোদন দেবে।

হল বুকিংয়ে বাকি সব চলচ্চিত্রকে ছাপিয়ে গেছে ছবিটি। ইতিমধ্যে ১২৫টিরও বেশি হল বুকিং হয়েছে বলে নিশ্চিত করেছে ছবির প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়া।

চট্টগ্রাম ও নোয়াখালী অঞ্চলের দুই পরিবারের দ্বন্দ্ব ও প্রেম ভালোবাসার গল্প নিয়ে নির্মিত হয়েছে ছবিটি। শাকিব-বুবলী ছাড়াও ছবিতে অভিনয় করেছেন ওমর সানি, মৌসুমিসহ আারও অনেকে।

তবে এবার হল বুকিংয়ে খানিকটা পিছিয়ে ইমপ্রেস টেলিফিল্মের চলচ্চিত্র ‘কমলা রকেট’। ছবিটি পরিচালনা করছেন ‘পিঁপড়াবিদ্যা’ চলচ্চিত্রের অভিনেতা নুর ইমরান মিঠু। এখন পর্যন্ত তিনটির মতো হল নিশ্চিত করেছে। সামনে আরও বাড়তে পারে বলে জানিয়েছেন তিনি।

এতে অভিনয় করেছেন তৌকীর আহমেদ, মোশাররফ করিমের মতো শক্তিমান অভিনেতা।

 

ছবিটি কেন দর্শকরা দেখবেন?

নুর ইমরান মিঠু বলেন, “ছবিটা দেখতে বসলে উঠতে পারবে না, ছবির সেই শক্তিটা আছে। এক শ্রেণীর তরুণ প্রজন্ম তৈরি হয়েছে তারা পুরানো জিনিস বারবার দেখতে চায় না। তারা এই ছবিতে চারপাশের জীবনটা দেখতে পারবেন।

জীবন থেকে সিনেমাটি বানানো। নিজের জীবনের সঙ্গে সঙ্গে রিলেট করতে পারবেন। এখনকার মানুষের মধ্যে প্রতিযোগিতা, লোভ, ক্ষুধা, হিংসা আছে-সেগুলোই উঠে এসেছে।”