ভারত যাচ্ছে স্বপ্নদলের ‘হেলেন কেলার’

ভারতে আয়োজিত ‘পূবের নাট্যগাথা’ শিরোনামের ৫ম আন্তর্জাতিক নাট্যোসবে মঞ্চায়নের জন্য আমন্ত্রিত হয়েছে স্বপ্নদলের প্রযোজনা ‘হেলেন কেলার’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2018, 03:34 PM
Updated : 11 June 2018, 03:34 PM

ভারতের নাট্যদল প্রাচ্য নিউ আলিপুর আয়োজিত এ উৎসবের নাট্যোসবের সমাপনী দিনে বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় কলকাতার সল্টলেকের ইস্টার্ন জোন কালচারাল সেন্টারের পূর্বশ্রী মিলনায়তনে মঞ্চায়িত হবে প্রযোজনাটি।

‘বিশ্বের বিস্ময়’ মহিয়সী নারী হেলেন কেলারের জীবন-কর্ম-স্বপ্ন-সংগ্রাম-দর্শনভিত্তিক স্বপ্নদলের প্রযোজনাটি রচনা করেছেন অপূর্ব কুমার কুন্ডু, নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন, অভিনয় করছেন জুয়েনা শবনম এবং প্রযোজনা-ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছেন শাখাওয়াত শ্যামল।

এছাড়াও প্রাচ্য নিউ আলিপুর-এর আমন্ত্রণে উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে ২২শে জুন শুক্রবার বিশেষ অতিথি এবং বাংলাদেশের প্রতিনিধি হিসেবে উপস্থিত থাকবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন।

স্বপ্নদলের ‘হেলেন কেলার’ প্রযোজনাটি অন্ধ ও বধির হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান সালিভানের অতি-মানবিক প্রেরণায় হেলেন কেলারের সকল নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর কাহিনি।

এতে হেলেন কেলারের নিজ শিক্ষয়িত্রী আ্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ভাষ্যে প্রকাশিত হয় চার্লি চ্যাপলিন-মার্ক টোয়েন-কেনেডি-আইনস্টাইন প্রমুখ বিশ্ববিখ্যাত ব্যক্তিত্বদের সান্নিধ্যে তার জীবনের সমৃদ্ধির কথা। উন্মোচিত হয় পাশ্চাত্যের হেলেন কেলার-এর জীবনে প্রাচ্যের রবীন্দ্রনাথ ঠাকুর তথা রবীন্দ্রদর্শনের প্রবল প্রভাবের প্রকৃত-স্বরূপ!

উঠে আসে নারীজাগরণ-মানবতাবাদের পক্ষে এবং যুদ্ধ-ধ্বংস-সহিংসতা-বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে তার স্পষ্ট অবস্থানের কথা। পাশাপাশি উচ্চকিত হয় ব্যক্তিজীবনের নানা পূর্ণতা-অপূর্ণতার প্রসঙ্গও।

নানা প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে প্রকাশিত ও বিকশিত হয়ে মানবকল্যাণে নিবেদিত হতে পারাটাই হয়তো জীবনের চূড়ান্ত সার্থকতা- এ উচ্চাঙ্গের অনুভবটিই শেষাবধি প্রধান হয়ে ওঠে হেলেন কেলার-এর জীবনীনির্ভর এবং গবেষণাগার পদ্ধতিতে নির্মিত ঐতিহ্যের ধারায় আধুনিক বাঙলা নাট্যরীতির এ প্রযোজনায়।

২০১৫-এ প্রাচ্য নিউ আলিপুর আয়োজিত ২য় আন্তর্জাতিক নাট্যোৎসবে স্বপ্নদলের ‘স্পার্টাকাস’ প্রযোজনাটি আমন্ত্রিত হয়।