ডালিম কুমারের রাজত্বে রবার্ট ক্লাইভের হানা

মাহমুদ দিদারের ঈদ নাটক ‘ডালিমকুমার’ প্রচারিত হবে চ্যানেল আইতে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2018, 10:26 AM
Updated : 11 June 2018, 10:26 AM

চরিত্রগুলোর বেশভূষা ও নামগুলো একটু অন্যরকম। যেমন-সিন্ডিকেট মজুন সেজেছেন আরফান নিশো, যদিও শেষমেষ উন্মোচিত হয় তিনি মজনু নন, তিনি ডালিমকুমার। অন্যদিকে শহীদুজ্জামান সেলিমকে দেখা যাবে রবার্ট ক্লাইভ নামের এক অদ্ভুত চরিত্রে। কঙ্কাবতী চরিত্রে অভিনয়ে অভিষেক ঘটলো লাক্স চ্যানেল আই সুপারস্টার কুহু নুসরাতের।

চরিত্রগুলোর মতো মহল্লাটিও ঠিক চেনা কোন মহল্লা নয়। বাস্তব পৃথিবীতে এর অস্তিত্ব হয়তো নেই, কিন্তু গল্পের পৃথিবীতে দক্ষিন জাদুকাটা মহল্লাটি আছে, সেখানে প্রেমবিরোধী সিন্ডিকেট মজনুও আছে। অদৃশ্য ক্ষমতাবলে মহল্লার তরুণদের আগলে রাখে সে। পুরনো প্রেমে ব্যর্থতার স্মৃতি ভুলতে তার জাদুকাটা মহল্লাকেও প্রেম, অপরাধ ও নারীমুক্ত। 

একদিন মহল্লায় আগমণ ঘটে রবার্ট ক্লাইভের। ইস্ট ইন্ডিয়া কোম্পানির মতোই এলাকায় নিজের বাণিজ্য বিস্তারে প্রবেশ করে এক মোহনীয় নারী কঙ্কাবতীকে। মহল্লার প্রেমহীন মানুষগুলো হুমড়ি খেয়ে পড়ে নারীর সঙ্গ লাভে! তারা টাকা দিয়ে টিকিট কেটে নারীর মুখোমুখি হওয়ার প্রতিযোগিতায় নামে। 

মজনুর লোকজন যারা তাকে কথা দিয়েছিলো প্রেম করবেনা কখোনো তারাই লুকিয়ে প্রেম করা আরম্ভ করে দেয়। মজনু পরম শ্রদ্ধার আধার নারীকে ঘিরে চলা এই বাণিজ্য বন্ধ করে দিতে চায়।

কিন্তু রূপবতী কঙ্কাবতী তার পৃথিবী টলিয়ে দেয়! মজনু সম্পর্কে সব কথা বলে দেয়! কঙ্কাবতি বলে, ‘তুমি আসলে মজনু নও, তুমি ডালিমকুমার’। এগিয়ে যায় ডালিমকুমারের গল্প।

তেজগাঁও রেলস্টেশান ও উত্তরায় সেট তৈরি করে জাদুকাটা মহল্লা ও ট্রেন স্টেশান নির্মাণ করে সম্প্রতি নাটকটির চিত্রধারণ সম্পন্ন হয়েছে।

নাটকটি প্রসঙ্গে নির্মাতা বললেন, “রূপবতী প্রেমিকা কিভাবে বাণিজ্য লক্ষ্মী হয়ে যায়, কমোডিটি আকার নেয়, আর বেনিয়া বৃত্তি কিভাবে মানুষের ইচ্ছাকে ক্যাশ করে তার বিদ্রুপাত্মক দৃশ্যায়ন। এক ধরনের সোশ্যাল এক্সপেরিমেন্ট হয়তো।”

চ্যানেল আইতে ঈদের তৃতীয় দিন রাত ৯ টায় প্রদর্শিত হবে নাটকটি।