‘অভিনয়ের উপর নির্ভর করে আর চলছে না’

দুই যুগেরও বেশি সময় ধরে অভিনয়কে পেশা হিসেবে আঁকড়ে ধরে থাকলেও এখন বিকল্প পেশার খোঁজে নেমেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত কমেডি অভিনেতা আফজাল শরীফ।

সাইমুম সাদ গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2018, 01:45 PM
Updated : 24 May 2018, 02:20 PM

বৃহস্পতিবার দুপুরে এফডিসিতে গ্লিটজের সঙ্গে আলাপকালে তিনি বলেন, “অভিনয়ের উপর নির্ভর করে আর থাকা যাচ্ছে না। বছর খানেক ধরে মনে হচ্ছে, সাইডে আরও কিছু করা উচিত। কোনো কাজে তৃপ্তি না পাওয়া গেলে দীর্ঘদিন থাকা যায় না।”

চলচ্চিত্র শিল্পের দুর্দিনে কমেছে চলচ্চিত্র নির্মাণ। সেই সঙ্গে আনুপাতিক হারে কমেছে কমেডি অভিনেতাদেরও সিক্যুয়েন্স। গুটিকয়েক চলচ্চিত্রে ছোটখাট চরিত্রে অভিনয় করে জীবিকা নির্বাহ করা দুষ্কর হয়ে উঠেছে চরিত্রাভিনেতাদের।

সেকারণেই অনেকের মতো প্রায় ৫০০ চলচ্চিত্রে অভিনয় করা আফজাল শরীফও অভিনয়ের বাইরে অন্য কোনো পেশায় ঝুঁকছেন।

আশির দশকের শেষভাগে হুমায়ূন আহমেদের ‘বহুব্রীহি’ নাটকের ছোটপর্দায় আবির্ভাব ঘটে তার। তার আগে দীর্ঘদিন নিজেকে শাণিত করেছেন রঙিন মঞ্চের আলোয়।

বড়পর্দায় যাত্রা করেন নব্বইয়ের দশকের গোড়ার দিকে নির্মাতা গৌতম ঘোষের ‘পদ্মা নদীর মাঝি’ চলচ্চিত্রের মধ্য দিয়ে। তবে বড়পর্দার অভিনেতা হিসেবে তাকে প্রথম আবিস্কার করেন গুণী নির্মাতা চাষী নজরুল ইসলাম। তার পরিচালনায় ‘দাঙ্গা ফ্যাসাদ’ নামে একটি চলচ্চিত্রে কাজ করেন আফজাল শরীফ।

এরপর আর তাকে পিছনে ফিরে তাকাতে হয়নি। শক্তিশালী কমেডি অভিনেতা দিলদারের সময়েও আলাদাভাবে নিজেকে পরিচিত করান তিনি। বদিউল আলম খোকনের ‘নিঃশ্বাস আমার তুমি’ চলচ্চিত্রে অভিনয় করে অর্জন করেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

নব্বইয়ের দশকে প্রধান অভিনেতা-অভিনেত্রীর ভিড়ে অনেক সময় তার চরিত্রটিই দর্শকদের কাছে গুরুত্ব পেতে শুরু করে। তবে সেই দিন এখন আর নেই বলে আক্ষেপ তার।

তিনি জানান, এখন কমেডি অভিনেতাদের অভিনয়ের সুযোগই কমে গেছে অনেকটা। সেকারণে হালে শক্তিশালী কোনো কমেডি অভিনেতা পায়নি ফিল্ম ইন্ডাস্ট্রি।

“কমেডি সিক্যয়েন্স পেলে কেউ না কেউ দাঁড়িয়ে যেত। সেই সুযোগই তো দেখছি না।”

চলচ্চিত্রের ব্যস্ততা কমে যাওয়ায় কয়েক বছরধরেই তিনি ঝুঁকছেন ছোটপর্দায়। হাতে গোনা কয়েকটি টিভি নাটকে কাজ করছেন। এর মধ্যে আছে হানিফ সংকেতের ‘ইত্যাদি’। প্রায় দুই যুগেরও বেশি সময় ধরে অনুষ্ঠানটির সঙ্গে যুক্ত আছেন আফজাল শরীফ।

অনুষ্ঠানটিকে ঘিরে জানালেন নিজের মুগ্ধতার কথা, “অনুষ্ঠানটি কৃতিত্ব হানিফ সংকেতের। এটা উনি বলেই সম্ভব। কী পরিমাণ পরিশ্রম করে এটা বলে বোঝানো যাবে না। কিছুদিন আগে ঈদের পর্বের শ্যুটিং করেছি। ঈদের পরদিন প্রচারিত হবে।”

বর্তমানে তিনি দেবাশীষ বিশ্বাসের ‘ভালোবাসা জিন্দাবাদ-২’ নামে একটি চলচ্চিত্রের শ্যুটিং করছেন।

‘পবিত্র ভালোবাসা’ নামে আরেকটি চলচ্চিত্রে শ্যুটিং শেষ করেছে। সেন্সরও পেয়েছে তবে আদৌ এই ঈদে ছবিটি মুক্তি পাবে কিনা নিশ্চিত করে জানাতে পারেননি। এ কে সোহেল পরিচালিত ছবিটিতে তার সহশিল্পী হিসেবে আছেন ফেরদৌস, মৌসুমী, মাহিসহ আরও অনেকে।

পাশাপাশি তিনি শিল্পী এক্যজোটের সহ-সভাপতি হিসেবে কাজ করছে।

ঢাকায় জন্ম নেওয়া এ অভিনয়শিল্পীর বাস করেন গাবতলীতে। তার দুই ছেলে-মেয়ে। দু’জনই পড়াশোনা করেন বিশ্ববিদ্যালয়ে।