চলচ্চিত্র শিল্প নিয়ে ‘সম্ভাবনা’ দেখছে চলচ্চিত্র পরিবার

তথ্যমন্ত্রণালয়ের সহযোগিতায় নানা সংকটে জর্জর চলচ্চিত্র শিল্প নিয়ে সম্ভাবনার আভাস দেখছেন চলচ্চিত্র পরিবারের আহ্বায়ক চিত্রনায়ক আকবর হোসেন ফারুক।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2018, 12:03 PM
Updated : 23 May 2018, 12:03 PM

বুধবার বিকেলে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের তথ্যসচিব আবদুল মালেকের সঙ্গে মতবিনিময় শেষে গ্লিটজকে এ কথা জানান তিনি।

প্রবীণ এ অভিনেতা গ্লিটজকে বলেন, “চলচ্চিত্র শিল্পের বেশকিছু সমস্যা নিয়ে তথ্যসচিবের সঙ্গে কথা বলেছি। আমরা চাই, দেশে বড় বড় উৎসবগুলোতে ভিনদেশি ছবি রিলিজ না দিয়ে দেশীয় ছবি রিলিজ দেওয়া হোক। পাশাপাশি এফডিসির প্রজেক্টর, সাউন্ড ও স্ক্রিণসহ নানাবিধ সমস্যাগুলোর সমাধান করা হোক।’

“মন্ত্রণালয় থেকে আমাদের বলেছে, কোনো আশ্বাস নয়, কাজে বিশ্বাস করি আমরা। সবমিলিয়ে তাদের বক্তব্যে আমি সম্ভাবনাই দেখছি।”

সভায় ফারুকের সঙ্গে আরও উপস্থিত ছিলেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও চলচ্চিত্র) মো: আজহারুল হক, চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক আমীর হোসেন, চিত্রনায়িকা রোজিনা, চলচ্চিত্র পরিচালক মুশফিকুর রহমান গুলজার, চলচ্চিত্র পরিচালক খোরশেদ আলম খসরু, পরিচালক বদিউল আলম খোকন, জেড এইচ মিন্টু, আবু মূসা দেবু, অভিনেতা জায়েদ খানসহ আরও অনেকে।

সভায় শিল্পীদের সঙ্গে আলাপকালে তথ্যসচিব বলেন, “হলগুলোতে সিনেমা পাঠানোর জন্য চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের সার্ভার থেকে ডিজিটাল পদ্ধতি প্রয়োগ করলে পাইরেসিও কমিয়ে আনা সম্ভব।”

চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের পরিচালনা পরিষদে চলচ্চিত্র ব্যক্তিত্ব অন্তর্ভূক্তি ও কর্পোরেশনের যন্ত্রপাতির ভাড়া কমানোর ওপরও গুরুত্বারোপ করে সচিব বলেন, চলচ্চিত্র অঙ্গনের উন্নয়নে সংশ্লিষ্ট সকলের পরামর্শ সাদরে গৃহীত হবে।

দর্শকদের হলমুখী করতে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পদক্ষেপ নিয়ে আলোচনায় চলচ্চিত্র পাইরেসি বা বেআইনী নকল সিডি প্রতিরোধে আইন প্রণয়ন, সিনেমা হলে ই-টিকেট প্রবর্তন, আমদানি-রপ্তানি ও যৌথ প্রযোজনায় কঠোরভাবে নীতি অনুসরণ ও চলচ্চিত্র পোস্টার স্থাপনের সময় শহরের সৌন্দর্য রক্ষার বিষয়টি আমলে নেয়ার বিষয়ও আলোচনায় স্থান পায়।