সোনালী পাম জিতল জাপানি চলচ্চিত্র ‘শপলিফটারস’

বিশ্ব চলচ্চিত্রের মর্যাদাকর আসর কান চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্রের পুরস্কার পাম ডি’ অর জয় করেছে জাপানি চলচ্চিত্র ‘শপলিফটারস’।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2018, 06:55 PM
Updated : 19 May 2018, 09:05 PM

কানের ৭১তম আসরে শনিবার শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচনের সংক্ষিপ্ত তালিকা থেকে বর্ষীয়ান জাপানি পরিচালক হিরোকাজু কোরে-এদার এই ছবিটিই বেছে নেন বিচারকরা।

হলিউডে যৌন কেলেঙ্কারি নিয়ে বিশ্বব্যাপী আলোচনার এই বছরে কোনো নারী নির্মাতার হাতেই এবারের পাম ডি’ অর উঠছে বলে গুঞ্জনের মধ্যে ‘শপলিফটারস’কে সেরা চলচ্চিত্র হিসেবে রায় দেয় কেট ব্লানচেটের নেতৃত্বাধীন জুরি বোর্ড।

দোকানে দোকানে ছোটখাট চুরি করে সংসার চালানো এক ব্যক্তির বেঁচে থাকতে সংগ্রামরত একটি শিশুকে পেয়ে ঘরে নিয়ে তাকে নিজেদের সন্তানের মতো লালন-পালনের কাহিনী নিয়ে তৈরি হয়েছে এই চলচ্চিত্র। দর্শকদের মধ্যে পারিবারিক জীবন সম্পর্কে নতুন ভাবনার খোরাক যোগানোর মতো এই চলচ্চিত্রকে ‘মাস্টারপিস’ অভিহিত করেছেন বিচারকদের একজন।   

যুক্তরাষ্ট্রের শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের সংগঠন ক্লু ক্লাক্স ক্লান-এ একজন কৃষ্ণাঙ্গ পুলিশ কর্মকর্তার অনুপ্রবেশ নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘ব্ল্যাককেক্লানসম্যান’ পেয়েছে রানার-আপ পুরস্কার, গ্রান্ড প্রিক্স। রাজনৈতিক ব্যাঙ্গাত্মক এই চলচ্চিত্রে গত বছর যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার শার্লটসভিলে শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের সহিংস বিক্ষোভের ফুটেজ জুড়ে দিয়ে সত্তরের দশকের কাহিনীর সঙ্গে আধুনিককালের সংযোগ ঘটিয়েছেন নির্মাতা স্পাইক লি।

বৈরুতের বস্তিতে শিশুর প্রতি অবহেলার কাহিনী নিয়ে নির্মিত ‘কেপারনাউম’ চলচ্চিত্রের জন্য জুরি প্রাইজ (ব্রোঞ্জ পদক) পেয়েছেন লেবাননের নারী নির্মাতা নাদিনে লাবাকি।

রোমান্টিক সিনেমা ‘কোল্ড ওয়ার’ এর জন্য সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন পোল্যান্ডের পাভেল পাভলিকোভস্কি।