ভারতে মুক্তি পেতে যাচ্ছে ‘ভুবন মাঝি’

ভারতে মুক্তি পেতে যাচ্ছে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘ভুবন মাঝি’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2018, 02:30 PM
Updated : 24 April 2018, 02:30 PM

ভারতের সেন্সর সার্টিফিকেট পেলো মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র ‘ভুবন মাঝি’। গত ২০ এপ্রিল চলচ্চিত্রটি সেন্সর ছাড়পত্র পায় বলে গ্লিটজকে তথ্যটি জানিয়েছেন এর নির্মাতা ফাখরুল আরেফিন খান।

নির্মাতা গ্লিটজকে বলেন, “প্রথম থেকেই ইচ্ছা ছিল শুধু দেশেই নয় ভারতেও ‘ভুবন মাঝি’ মুক্তি দেবো। চলতি বছরের শুরুতেই সে লক্ষ্যে ভারতের সেন্সরবোর্ডে চলচ্চিত্রটি জমা দিয়েছিলাম। দীর্ঘদিন পর চলচ্চিত্রটি সেন্সর ছাড়পত্র পেলো।

খুব শীঘ্রই ভারতের বাংলাভাষী অঞ্চল কলকাতা, আসামসহ বিভিন্ন জায়গায় চলচ্চিত্রটি মুক্তি পাবে। সেখানকার পরিবেশকদের সঙ্গে বসে দিনক্ষণ চূড়ান্ত করে ফেলব।”

২০১৭ সালের ৩ মার্চ সারাদেশের ৬৭টি প্রেক্ষাগৃহে মুক্তি পায় পরমব্রত- অপর্ণা অভিনীত চলচ্চিত্রটি। মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র হলেও শুধু মুক্তিযুদ্ধই নয় চলচ্চিত্রটিতে ফুটে উঠেছে মুক্তিযুদ্ধের ধারাবাহিকতায় পরবর্তী বাংলাদেশেরও চিত্র।

যে যুদ্ধ এখনও শেষ হয়নি, অসাম্প্রদায়িক বাংলাদেশ নির্মাণে ধর্মান্ধ ও মৌলবাদীদের বিরুদ্ধে যে যুদ্ধ এখনও থামেনি তাই ফুটে উঠেছে ‘ভুবন মাঝি’তে।

সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রটি শুধু বাংলাদেশেই নয় ইওরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন স্থান প্রদর্শিত হয়েছে। প্রশংসিত হয়েছে বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও।

এতে পরমব্রত-অপর্ণা ছাড়াও অভিনয় করেছেন, মামুনুর রশীদ, মাজনুন মিজান, সুষমাসহ আরও অনেকে।