দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ড পেলেন তাপস

প্রথম বাংলাদেশী সঙ্গীত পরিচালক হিসেবে ‘দাদা সাহেব ফালকে এক্সিলেন্সি অ্যাওয়ার্ড’ পেলেন কৌশিক হোসেন তাপস।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2018, 11:38 AM
Updated : 22 April 2018, 12:02 PM

চলচ্চিত্রশিল্পে ভারতের অত্যন্ত মর্যাদাপূর্ণ সম্মাননা ‘দাদা সাহেব ফালকে এক্সলেন্সি অ্যাওয়ার্ড ২০১৮’ পেলেন বাংলাদেশের সংগীতশিল্পী ও সংগীত পরিচালক কৌশিক হোসেন তাপস। গত ২১ এপ্রিল রাতে মুম্বাইতে অনুষ্ঠিত বর্ণাঢ্য এই আয়োজনে ‘শ্রেষ্ঠ সংগীতশিল্পী ও সংগীত পরিচালক (বাংলাদেশ)’ হিসেবে তিনি এই সম্মাননা পান।

এর মাধ্যমে এবারই প্রথম কোনো বাংলাদেশী সংগীত পরিচালক ‘দাদা সাহেব ফালকে এক্সলেন্সি অ্যাওয়ার্ড’ লাভ করলেন।

পুরস্কার প্রাপ্তির প্রতিক্রিয়ায় কৌশিক হোসেন তাপস বলেন, “প্রথম বাংলাদেশি সংগীত পরিচালক হিসেবে এ অ্যাওয়ার্ড প্রাপ্তিতে সম্মানিত বোধ করছি। সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞ আমি, এ পুরস্কার আমার স্ত্রী ফারজানা মুন্নি এবং তিন সন্তানকে উৎসর্গ করছি।

ভালোবাসা জানাচ্ছি গানবাংলা ও উইন্ড অব চেইঞ্জ পরিবারসহ দেশের সংগীতসংশ্লিষ্ট প্রত্যেককে। বাংলাদেশী হিসেবে আমি গর্বিত।”

দাদা সাহেব ফালকের ১৪৯তম জন্মবার্ষিকী উপলক্ষে এবারের আয়োজনে ভারতীয় চলচ্চিত্রের বিভিন্ন শাখায় কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ যারা এই অ্যাওয়ার্ড পেয়েছেন তাদের মধ্যে রয়েছেন- বলিউড অভিনেতা শহীদ কাপুর, রণবীর সিং, রানা দগ্গুবতি, কার্তিক আরিয়ান, অদিতি রাও, সিমি গারওয়াল, শিল্পী শেঠী, করণ জহর সহ আরো অনেকে।

৮ বছর বয়সে সংগীতের পথচলা শুরু কৌশিক হোসেন তাপসের। সে বছরই প্রকাশিত হয় তার প্রথম অ্যালবাম। পরবর্তীতে গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি।

তার সুর ও সঙ্গীত পরিচালনায় দেশে সেরা শিল্পীরা গান করেছেন। বিশেষ করে ‘উইন্ড অব চেইঞ্জ’ অনুষ্ঠানে খ্যাতিমান প্রবীণ শিল্পীদের পাশাপাশি উল্লেখযোগ্য সংখ্যক নবীন শিল্পীর অংশগ্রহণে দেশের সেরা গানগুলোর নতুন কম্পোজিশনে হাজির করে আলোড়ন তুলেছেন তাপস।