শিল্পকলায় ‘অপ্রাকৃতিক প্রকৃতি’

অনাদৃত ও অবহেলিত সন্তানহীন নারীর কাহিনি নিয়ে মঞ্চস্থ হচ্ছে মঞ্চনাটক ‘অপ্রাকৃতিক প্রকৃতি’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2018, 11:54 AM
Updated : 21 April 2018, 11:54 AM

মুভমেন্ট থিয়েটারের জনক ও নাট্যভাস্কর ড. মুকিদ চৌধুরী রচিত ‘অপ্রাকৃতিক প্রকৃতি’ নাটকটি মঞ্চে এনেছে হবিগঞ্জের থিয়েটার সংগঠন দেশ নাট্যগোষ্ঠী। নাটকটি নির্দেশনা দিয়েছেন ফখরুল হামিদ।

জানুয়ারিতে মঞ্চে আসা এ নাটকটির তিনটি প্রদর্শনী হবিগঞ্জে হলেও ঢাকার মঞ্চে প্রথমবারের মত এটির প্রদর্শনী হবে আগামী ২৭ এপ্রিল। এদিন সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাটকটি মঞ্চস্থ হবে।

এ প্রসঙ্গে নাটকটির রচয়িতা ড. মুকিদ চৌধুরী বলেন, “নাটকের মূল চরিত্র স্মৃতির জীবন সংসারের কাহিনি এতে তুলে ধরা হয়েছে। সন্তান লাভের আশায় স্মৃতি ভণ্ডসাধুর আশ্রমে যেতেও কুন্ঠাবোধ করেনি। আবার মানব চিরন্তন প্রেমের আহ্বানে অধরাকে পাবার আশায় সংসার ত্যাগী হয়, কিন্তু সংসারের মায়ামোহে আবার হয় ঘরমুখো। প্রকৃতি বিমুখ হলে শত আয়োজন, শত প্রচেষ্টা ব্যর্থ হয়। বেকসুর প্রকৃতি মাঝে মাঝে হয়ে ওঠে অপ্রাকৃতিক বাংলার রূপ।”

অনেকটা দেশজ ও রবীন্দ্র নাট্যধারার আদলে মঞ্চের পাদপ্রদীপের আলোয় নাটকটি উপস্থাপনের চেষ্টা করা হয়েছে বলে নির্দেশক জানিয়েছেন।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- হারোন সাঁই, জনি রানি দাস, প্রসেনজিৎ দেবনাথ, আল আমিন, শারমিন আক্তার, শাহীন আহমেদ, যোশেফ হাবিব, সিরাজুল ইসলাম, মুখলিছুর রহমান ও মাখন মিয়া। কীর্তনীয়ায় ফারুক দেওয়ান। নৃত্যে মিঠুন, রোদ্র, নয়ন ও সন্দিপ।