মাত্র ১৯ বছর বয়সেই ভারতের সেরা অভিনেতা ঋদ্ধি

কৌশিক গাঙ্গুলী পরিচালিত ‘‌নগরকীর্তন’চলচ্চিত্রে অভিনয়ের জন্য মাত্র ১৯ বছর বয়সেই ভারতীয় চলচ্চিত্রের সেরা অভিনেতার সম্মান অর্জন করলেন টালিগঞ্জের ঋদ্ধি সেন ।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2018, 06:52 PM
Updated : 13 April 2018, 07:02 PM

শুক্রবার ঘোষণা হল ভারতীয় চলচ্চিত্রের ৬৫ তম জাতীয় পুরস্কার । এবছর ‘‌মম’‌ সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন শ্রীদেবী । সদ্যপ্রয়াত এই বলিউড মেগাস্টারকে মরণোত্তর এ পুরস্কার দেওয়া হবে ।

সেরা বাংলা ছবির জন্য পুরস্কার পেয়েছে অতনু ঘোষ পরিচালিত ‌‘ময়ূরাক্ষী’। ছবিটিতে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায় ও প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

কৌশিক গাঙ্গুলীর ছবি ‘নগরকীর্তন’-এর জন্য সেরা অভিনেতার স্বীকৃতি পেলেন ঋদ্ধি সেন ।

সেরা অভিনেতা ছাড়াও ‘নগরকীর্তন’ আরও তিনটি পুরস্কার অর্জন করেছে, স্পেশাল জুরি অ্যাওয়ার্ড, সেরা পোশাক পরিকল্পনা ও সেরা সাজসজ্জার জন্য । সমাজে রূপান্তরকামীদের বর্তমান অবস্থান নিয়ে তৈরি এই ছবি।

মাত্র ১৯ বছর বয়সেই অভিনেতা কৌশিক সেনের পুত্র ঋদ্ধি সেন সেরা অভিনেতার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করলেন ।

এর আগে বাংলা সিনেমায় অভিনয় করে ২০০৬-এ সৌমিত্র চট্টোপাধ্যায় ভারতীয় চলচ্চিত্রের সেরা অভিনেতার পুরস্কার পান ।

বাংলা চলচ্চিত্রের এই প্রজন্মের অভিনেতাদের মধ্যে ঋদ্ধিকে অন্যতম সেরা বলে মনে করা হয়৷ এই স্বীকৃতিতে বোঝা গেল ঋদ্ধি শুধু বাংলার নয়, ভারতীয় চলচ্চিত্রেরও সম্পদ ।

এখন ঋদ্ধি মুম্বাইয়ে ব্যস্ত রয়েছেন প্রদীপ সরকার পরিচালিত ‘এলা’ সিনেমার শুটিংয়ের কাজে। এই ছবিটিতে তার সহ অভিনেত্রী কাজল ।

ছেলে কাছে না থাকলেও এরকম সুখবরে স্বাভাবিকভাবেই ভীষণ খুশি অভিনেতা কৌশিক সেন।

কলকাতার সংবাদমাধ্যম নিউজএইট্টিনকে তিনি বলেছেন,“ ঋদ্ধির সাফল্যের প্রথম কৃতিত্ব পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়ের।

দ্বিতীয় কৃতিত্ব অভিনেতা ঋত্বিক চক্রবর্তীর। ঋদ্ধি ভাগ্যবান যে ওর মতো অসম্ভব ভাল, দক্ষ একজন সহ অভিনেতা পেয়েছিল।

তৃতীয় কৃতিত্ব ওর মা রেশমি সেন-এর। ভাল অভিনয় করতে গেলে আগে একটা ভাল মানুষ হতে হয়। ঋদ্ধির মধ্যে সেই ভাল, পরিণত, সংবেদনশীল মননটা গড়ে তোলার সম্পূর্ণ ক্রেডিট রেশমির।”

কলকাতার সংবাদমাধ্যম এবিপি আনন্দকে ঋদ্ধি সেন বলেছেন, “আমাকে মা প্রথম এই খবর দিয়েছেন। আমি সিনেমার পরিচালক কৌশিক গাঙ্গুলী এবং সহ-অভিনেতা ঋত্বিক দাকে ধন্যবাদ জানাই।এরা দুজন না থাকলে এটা হতোই না।

তবে নিজের পুরস্কার প্রাপ্তির থেকেও ‘নগরকীর্তন’ স্পেশাল জুরি অ্যাওয়ার্ড পাওয়ায় বেশি খুশি হয়েছি।

যে বিষয় নিয়ে সিনেমাটি তৈরি হয়েছে, তা এখন ভারতে খুবই প্রয়োজনীয় একটি ইস্যু। যেটা কৌশিক কাকু এত সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন।

আজকের আমার যা কিছু সবই আমার মায়ের জন্য । মা কন্সট্যান্টলি মোটিভেট না করলে আজকে এই জায়গায় পৌঁছাতাম না।

এটা আমার জন্য একটা আশীর্বাদ যে, খবরটা পাওয়ার মুহূর্তে আমি শুটিংই করছি, যেটা আমার ভালো লাগার কাজ ।”

অভিনেতা চিত্রা সেন এবং শ্যামল সেনের নাতি, অভিনেতা কৌশিক সেন ও নৃত্যশিল্পী রেশমি সেনের পুত্র অপর্ণা সেন পরিচালিত ‘ইতি মৃণালিনী’ চলচ্চিত্রের মাধ্যমে সিনেমায় অভিনয় শুরু করেন।

তারপর ‘কাহানি’, ‘চিল্ড্রেন অব ওয়ার’,‘চিরদিনই তুমি যে আমার -২’তে অভিনয় করলেও অনিন্দ্য চট্টোপাধ্যায় পরিচালিত ‘ওপেনটি বায়স্কোপ’ চলচ্চিত্রে তার অভিনয় সকলের নজর কাড়ে।

১৯৯৮-এ জন্ম সাউথ পয়েন্ট স্কুলের এই ছাত্রটি একে একে ‘চৌরাঙ্গি’, ‘পার্চড’, ‘ভূমি’, ‘সমান্তরাল’, ‘নগরকীর্তন’,‘এলা’ ছবিতে অভিনয় করে নিজের অবস্থান চিহ্নিত করেছেন।

২০১৬-এ গার্থ ডেভিস পরিচালিত হলিউডি ছবি 'লায়ন'-এও অভিনয় করেন ঋদ্ধি। তার সহ-অভিনেতা ছিলেন দেব প্যাটেল, ডেভিড ওয়েনহ্যাম, নিকোল কিডম্যান। অস্কারে ৬টা নমিনেশন পেয়েছিল ছবিটি।

তার এই সাফল্যে খুশি টলিউডের বিশিষ্টজনেরা:

‘সমান্তরাল’ চলচ্চিত্রে ঋদ্ধি সেন অভিনীত একটি গানের দৃশ্য: