মণিপুরি থিয়েটারের ৩ দিনের নাট্যসফর

দুই নাটক নিয়ে তিনদিনের নাট্যসফরে যাচ্ছে জনপ্রিয় নাট্যদল মনিপুরি থিয়েটার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2018, 09:47 AM
Updated : 3 April 2018, 09:47 AM

আগামী ৫ থেকে ৭ এপ্রিল ঢাকা ও রাজশাহী মিলিয়ে ৩ দিনের নাট্যসফর করবে মণিপুরি থিয়েটার।

এই সফরে ঢাকার পদাতিক নাট্য সংসদ আয়োজিত সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসবে ৫ এপ্রিল বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে মণিপুরি থিয়েটার মঞ্চায়ন করবে নাটক ‘ইঙাল আধার পালা’। নাটকটির রচনা ও নির্দেশনায় আছেন শুভাশিস সিনহা।

পরদিন ৬ এপ্রিল শুক্রবার সন্ধ্যা ৭টায় বিশ্ব সাহিত্য কেন্দ্রের আয়োজনে ঢাকার বাংলামোটরের বিশ্ব সাহিত্য কেন্দ্র মিলনায়তনে মঞ্চায়ন করবে নাটক ‘কহে বীরাঙ্গনা’।

মাইকেল মধুসূদন দত্ত-র ‘বীরাঙ্গনা কাব্য’ অবলম্বনে নাটকটির নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। একক অভিনয় করেছেন জ্যোতি সিনহা।

ঢাকার পর রাজশাহীতে যাবে দলটি। ৭ এপ্রিল  শনিবার  বিকাল ৪টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের আয়োজনে বাংলদেশ-ভারত মৈত্রী নাট্যোৎসবে পরিবেশন করবে ‘কহে বীরাঙ্গনা’।

এ প্রসঙ্গে মনিপুরি থিয়েটারের অধিকর্তা শুভাশিস সিনহা গ্লিটজকে বলেন, “দুটো নাটকের বার্তা প্রায় এক, প্রেম, স্বপ্ন আর আপন অস্তিত্বকে সুন্দর করে বাঁচিয়ে রাখার নামই জীবন, তারই সন্ধানে এই নাট্য অভিযাত্রা, আশাকরি নাটক দুটি দর্শকদের অন্যতর শৈল্পিক আনন্দ দেবে।”

প্রেম সিং নামে একজন মৃদঙ্গবাদকের জীবনের ট্র্যাজেডির মধ্য দিয়ে ‘ইঙাল আধার পালা’ নাটকে মণিপুরি তথা প্রান্তিক সমাজের সাংস্কৃতিক সংকটকে প্রতীকীভাবে রূপায়িত করা হয়েছে।

নাটকটিতে অভিনয় করবেন জ্যোতি সিনহা, উজ্জ্বল সিংহ, অরুণা সিনহা, স্বর্ণালী সিনহা, শ্যামলী সিনহা, প্রিয়াংকা সিনহা, সুজলা সিনহা, সুশান্ত সিংহ, বিধান সিংহ, সুনীল সিংহ, সমরজিৎ সিংহ, দীপু সিংহ।

‘কহে বীরাঙ্গনা’ নাটকে মহাভারতের চার নারীর বঞ্চনা, প্রেম, করুণা আর প্রতিশোধস্পৃহাকে চার নারী চরিত্রের মধ্য দিয়ে রূপায়িত করা হয়েছে ।

যার শেষ কথা হিংসা নয়, প্রেমেই মিলবে মুক্তি। নাটকটিতে একক অভিনয় করবেন জ্যোতি সিনহা।