‘যৌন হয়রানির অভিযোগ’ অস্বীকার অস্কার অ্যাকাডেমি প্রধানের

গত ২৩মার্চ এক চিঠিতে বেইলি তার বিরুদ্ধে যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন ।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2018, 02:53 PM
Updated : 25 March 2018, 02:53 PM

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের প্রধান জন বেইলির বিরুদ্ধে যৌন হয়রানির তিনটি অভিযোগ পাওয়া গেছে বলে গত ১৬মার্চ অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে জানিয়েছিল হলিউড রিপোর্টার ও ভ্যারাইটি ম্যাগাজিন ।

তার বিরুদ্ধে এই অভিযোগ তিনি অস্বীকার করেছেন ।

ভ্যারাইটি পত্রিকা সূত্রে খবর, গত ২৩মার্চ অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের প্রধান জন বেইলি তার সহকর্মীদের উদ্দেশ্যে লিখিত এক দাপ্তরিক চিঠিতে জানান, ভ্যারাইটি পত্রিকা ১৬মার্চ যে সংবাদ পরিবেশন করে তাতে লেখে, তার বিরুদ্ধে তিনটি অভিযোগ পাওয়া গেছে, তথ্যটি সঠিক নয় ।

তার বিরুদ্ধে এক ব্যক্তিই অভিযোগ জানিয়েছিল দশবছর আগের এক ঘটনার কথা উল্লেখ করে । যদিও অভিযোগকারিনীর নাম তিনিও উল্লেখ করেননি ।

তিনি লিখেছেন যে, দশবছর আগে ছবির সেটের এক ভ্যানে তারা একসঙ্গে যাচ্ছিলেন, সে সময় অভিযোগ কারিনীকে কোনো ‘অনাকাঙ্খিত স্পর্শ’ তিনি করেননি । এরকম কোনো ঘটনাই ঘটেনি ।

তিনি আরও লিখেছেন, তার পঞ্চাশ বছরের কর্মজীবন কলঙ্কিত করার জন্য তার বিরুদ্ধে এধরণের অভিযোগ করা হয়েছে ।

তিনি জানান তার দীর্ঘ কর্মজীবনে তিনি অনেক মহিলার সঙ্গেই কাজ করেছেন, অনেককেই কাজের বিষয়েও অনেক সহযোগিতা করেছেন । তিনি মহিলাদের সম্মান করেন এবং এধরনের ঘটনা স্বপ্নেও ভাবতে পারেন না ।

‘আমেরিকান জিগোলো’, ‘দ্য বিগ চিল অ্যান্ড গ্রাউন্ডহগ ডে’-র মতো দর্শকপ্রিয় চলচ্চিত্রে কাজ করা বেইলি গত অগাস্টে চার বছরের জন্য অস্কার অ্যাকাডেমির প্রধান হন।

২০১৫ সালে আমেরিকান সোসাইটি অব সিনেমাটোগ্রাফার তাকে আজীবন সম্মাননা পুরস্কারে ভূষিত করে।